Bengal Weather Today: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গে শিলা বৃষ্টির সতর্কতা

Bengal Weather Today: আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। জলীয় বাষ্প থাকার কারণে অস্বস্তি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। বুধবারেও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

Updated By: Apr 30, 2023, 09:51 AM IST
Bengal Weather Today: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গে শিলা বৃষ্টির সতর্কতা

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি এবং দক্ষিণবঙ্গে শিলা বৃষ্টির সতর্কতা। বিক্ষিপ্তভাবে কালবৈশাখীর মতো পরিস্থিতি হতে পারে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত।

উত্তরবঙ্গ

রবিবার ভারী বৃষ্টির সতর্কতা। ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়। বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বাকি সব জেলায়। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হওয়ার সর্তকতা রয়েছে।

সোমবারও ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টি অর্থাৎ ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে।

মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। বুধবার থেকে পার্বত্য এলাকার জেলাগুলিতে হালকা বৃষ্টি চললেও বাকি জেলায় বৃষ্টি কমবে।

দক্ষিণবঙ্গ

শিলাবৃষ্টির সতর্কতা রয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে শিলাবৃষ্টির সতর্কতা জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে।

দক্ষিণবঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা থাকবে সোমবারেও। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে শিলাবৃষ্টির সম্ভাবনা বেশি। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে।

আরও পড়ুন: Malda Murder: শ্বশুর বাড়িতে কুড়ুল নিয়ে তাণ্ডব জামাইয়ের, প্রাণ গেল ৩ জনের

মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

বুধবারেও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

কলকাতা

আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। জলীয় বাষ্প থাকার কারণে অস্বস্তি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৭ থেকে ৮৬ শতাংশ।

সিস্টেম

সিকিম থেকে উত্তরবঙ্গের উপর দিয়ে উত্তর ছত্রিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে। এই অক্ষরেখাটি বিহার ও ঝাড়খণ্ডের উপর দিয়ে গিয়েছে। এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে।

আরব সাগর থেকে ছত্রিশগড় পর্যন্ত আরও একটি অক্ষরেখা রয়েছে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে সোমবার উত্তর-পশ্চিম ভারতে।

আরও পড়ুন: Zakir Hossain: দলের প্রধানরা চুরি করছে, দায় নিতে হচ্ছে দিদিকে, জঙ্গিপুরে বিস্ফোরক তৃণমূল বিধায়ক

ভিন রাজ্যে

রাজধানী দিল্লিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমন কি শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে। আজ রবিবার বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজধানী দিল্লিতে।

আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে। এছাড়াও কর্ণাটক, তেলেঙ্গানা, কেরালায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রবিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর-পূর্ব ভারতের প্রায় সব রাজ্যে এবং কর্ণাটক, তেলেঙ্গানা, কেরালা, মাহেতে। সোমবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়, জম্মু-কাশ্মীরের লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ডে। উত্তরাখণ্ডে শিলাবৃষ্টি সম্ভাবনা থাকছে সোমবার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.