Bengal Weather Update: রবিবিকেলের মধ্যেই সর্বত্র ঢুকে পড়ছে বহু প্রতীক্ষিত মৌসুমি বায়ু! আজই নববর্ষার প্লাবন?

Bengal Weather Forecast: উত্তরবঙ্গে দু'দিনের জন্য কমবে বৃষ্টি। দক্ষিণে আজ, রবিবার এবং আগামী কাল, সোমবার বৃষ্টি কমবে। মঙ্গলবার থেকে সামান্য বাড়বে বৃষ্টি। দক্ষিণের সর্বত্র আজ বিকেলের মধ্যে মৌসুমি বায়ু প্রবেশ করলেও তা কিছুটা দুর্বল।

Updated By: Jun 23, 2024, 08:56 AM IST
Bengal Weather Update: রবিবিকেলের মধ্যেই সর্বত্র ঢুকে পড়ছে বহু প্রতীক্ষিত মৌসুমি বায়ু! আজই নববর্ষার প্লাবন?

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে দু'দিনের জন্য কমবে বৃষ্টি। দক্ষিণে আজ, রবিবার এবং আগামী কাল, সোমবার বৃষ্টি কমবে। মঙ্গলবার থেকে সামান্য বাড়বে বৃষ্টি। দক্ষিণের সর্বত্র আজ বিকেলের মধ্যে মৌসুমি বায়ু প্রবেশ করলেও তা কিছুটা দুর্বল। শক্তিশালী কোনো সাপোর্ট সিস্টেম যেমন মৌসুমি অক্ষরেখা বা ঘূর্ণাবর্তের সাহায্য না থাকায় আপাতত কম বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হবে গাঙ্গেয় জেলা এবং পশ্চিমাঞ্চলকে। কিছুটা একই অবস্থা উত্তরের নীচের দিকের জেলা মালদহ এবং দুই দিনাজপুরের। সেখানেও আনুষ্ঠানিক ভাবে মৌসুমি বায়ু প্রবেশ করলেও এখনই সন্তোষজনক বৃষ্টি নয়। শুক্রবারের পর দক্ষিণবঙ্গের বৃষ্টি কিছুটা বাড়বে। আগামী উইক এন্ডে কিছুটা বৃষ্টির মুখ দেখবে দক্ষিণ। 

আরও পড়ুন: Tarot Card Reading June 23, 2024: মেষের আর্থিক লাভ, বৃশ্চিকের সুখী দাম্পত্য, কুম্ভের বিবাহযোগ! দেখে নিন, ট্যারো কার্ড রিডিংয়ে কেমন যাবে আপনার এ সপ্তাহ...
 
উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের সর্বত্র বৃষ্টি চলবে। গত ২৪ ঘণ্টায় সব থেকে বেশি বৃষ্টি হয়েছে কালিম্পং জেলার ঝালং পাহাড়ে। ৮১.৬ মিলিমিটার। পাশাপাশি দার্জিলিং জেলার সামসিং গতকাল ৮০ মিলিমিটার বৃষ্টি পেয়েছে। আজ থেকে ৪৮ ঘণ্টার জন্য অতি প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত ৩ জেলা জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। সোমবার বিকেলের পর থেকে ফের ভারী বৃষ্টির সতর্কতা এই ৩ জেলায়। 

দক্ষিণবঙ্গ

মৌসুমী বায়ুর বৃষ্টি চললেও তা খুব আহামরি বা সন্তোষজনক নয়। তার মধ্যে ব্যতিক্রম হিসেবে গতকাল ঝাড়গ্রামের কংসাবতী এলাকা ২৪ মিলিমিটার এবং পুরুলিয়ার টুসুমা এবং ফুলবেড়িয়া এলাকা ২০ মিলিমিটার বৃষ্টি পেয়েছে। বাকি গাঙ্গেয় এবং পশ্চিমাঞ্চলের জেলা কোথাও ৫ এর নীচে কোথাও-বা তার সামান্য বেশি বৃষ্টি পেয়েছে। 

আজ দক্ষিণবঙ্গের সর্বত্র হালকা থেকে মাঝারি বৃষ্টি। আঞ্চলিক ভাবে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। তবে আজ এবং সোমবার দক্ষিণবঙ্গে বৃষ্টি গত দুদিনের তুলনায় কমবে। ২৫ জুন মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। তবে ভারী বৃষ্টির জন্য শুক্র শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গকে অপেক্ষা করতে হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তার আগে আজ থেকে শুক্রবার পর্যন্ত অস্বস্তি আরও একটু বাড়বে। রবিবার ও সোমবার সেই অস্বস্তি কিছুটা বেশি থাকবে। তবে তাপমাত্রা কমে যাওয়ায় এই ঘর্মাক্ত অস্বস্তির সঙ্গে আর খুব একটা গরম অনুভূত হবে না। 

কলকাতা

আংশিক মেঘলা আকাশ। খুব সামান্য বৃষ্টির সম্ভাবনা। সেই বৃষ্টি আঞ্চলিক ভাবে হবে। অর্থাৎ, কলকাতার সর্বত্র একইসঙ্গে টানা বৃষ্টির কোনো সম্ভাবনা আগামী কয়েকদিন থাকছে না। 

পরিসংখ্যান

আরও পড়ুন: West Bengal News LIVE Update: নিজের বাড়িতেই 'খুন'! পরকীয়ার যোগ? আটক স্ত্রী...

কাল রাতের তাপমাত্রা ২৭.৮ থেকে সামান্য বেড়ে ২৮.৩ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১.৫ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩১.৫ থেকে কিছুটা বেড়ে ৩৩.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরে ৬৫ শতাংশ এবং বেলা বাড়লে ৯১ শতাংশ। কলকাতার আলিপুরে গত ২৪ ঘন্টায় মাত্র ১.৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.