Bengal Weather: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে নিম্নচাপ! উত্তাল সমুদ্র, ভারী বৃষ্টি জেলায়, জেলায়...

Weather Alert: আজও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি। আগামিকাল দক্ষিণে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে হালকা বৃষ্টি আজ দিনভর। 

Updated By: Jul 20, 2024, 09:04 AM IST
Bengal Weather: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে নিম্নচাপ! উত্তাল সমুদ্র, ভারী বৃষ্টি জেলায়, জেলায়...
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বঙ্গোপসাগরে নিম্নচাপ আরও শক্তিশালী হয়েছে। শনিবার দুপুরের আগেই পুরীতে স্থলভাগে ঢুকে ছত্রিশগড়ের দিকে চলে যাবে নিম্নচাপ। তার ফলে কাল থেকে দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হাওয়া বৃষ্টি ২২ জুলাই পর্যন্ত চলবে। তবে বাংলায় আজ এবং ২১ জুলাই ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। দক্ষিণবঙ্গে সোমবার তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে উড়িষ্যার পুরী উপকূলের একেবারে কাছাকাছি চলে এসেছে। আর কিছুক্ষণের মধ্যেই এটি স্থলভাগে প্রবেশ করার কথা।

আরও পড়ুন, Chicken in Market: আশঙ্কা কমার কোনও লক্ষণই নেই! আদৌ কি মিলবে চিকেন?

পরবর্তী ২৪ ঘন্টায় এটি শক্তি ক্ষয় করে পশ্চিমবঙ্গ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ছত্রিশগড়ের দিকে চলে যাবে। এই নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে। সমুদ্রে ৪৫ থেকে ৫৫ এমন কি সর্বোচ্চ ৬৫ কিলোমিটার পর্যন্ত গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে। পশ্চিমবঙ্গ উপকূল-সহ উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে রবিবার বিকেল পর্যন্ত মৎস্যজীবীদের যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

দক্ষিণবঙ্গে শনিবার সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমান জেলাতে। ২১ জুলাই রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। মূলত মেঘলা আকাশ এবং বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি হতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস। 

বজবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান। সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব-পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। বাকি সব জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি। উত্তরবঙ্গে শনিবার ভারী বৃষ্টি হবে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা।

রবিবার উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ওপরের দিকের পাঁচ জেলাতে। ভারী বৃষ্টি জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়। কলকাতায় বৃষ্টি চলবে। একইরকম হালকা মাঝারি বৃষ্টি সোমবার পর্যন্ত চলবে। বৃষ্টির আগে পরে আপেক্ষিক আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। রাতের তাপমাত্রা ২৮.৮ থেকে কমে ২৭.৬ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩৩.২ থেকে কমে ৩২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৪ থেকে ৯৪ শতাংশ। আলিপুরে গত ২৪ ঘন্টায় ২৪.১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আরও পড়ুন, Raigung:অজানা পোকার আক্রমণে গৃহবধূর মৃত্যু, আক্রান্ত বহু! শহরে নয়া আতঙ্ক...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.