Bengal Weather: দক্ষিণে বর্ষা এলেও স্বস্তির বৃষ্টি বহুদূর! বাড়বে ঘাম, গরম, অস্বস্তি...

Bengal Weather Update: বৃষ্টির আশা এই মুহূর্তে কোনোভাবেই পূরণ হচ্ছে না দক্ষিণবঙ্গবাসীর। আজ থেকে বৃষ্টি কমবে একাধিক জেলায়। কিন্তু থেকে যাবে জলীয় বাষ্প। মঙ্গলবার থেকে ফের তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস। 

Updated By: Jun 22, 2024, 09:09 AM IST
Bengal Weather: দক্ষিণে বর্ষা এলেও স্বস্তির বৃষ্টি বহুদূর! বাড়বে ঘাম, গরম, অস্বস্তি...

অয়ন ঘোষাল: শুধুমাত্র পশ্চিমাঞ্চলের জেলা বাদ দিয়ে গতকাল গোটা রাজ্যে মৌসুমী বায়ু প্রবেশ করল। রবিবার রাতের মধ্যে রাজ্যের বাদবাকি অংশে প্রবেশ করবে। তবে দক্ষিণে বর্ষা এলেও আপাতত ভারী বৃষ্টি নয়।  রবিবারের পর থেকে বৃষ্টি কমতে পারে। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। বুধবারের পর ফের বৃষ্টি বাড়তে পারে দক্ষিণে। 

বর্ষা

৩১ মে থেকে ইসলামপুরে অনড় হয়ে আটকে থাকা মৌসুমী বায়ু অক্ষরেখা অবশেষে প্রায় ২২ দিন পর গতকাল ২১ জুন দক্ষিণের দিকে সরল। গতকাল বেলা আড়াইটে নাগাদ উত্তরের বাকি জেলা অর্থাৎ মালদহ এবং দুই দিনাজপুর এবং দক্ষিণের পশ্চিমাঞ্চল বাদে সব জেলায় বর্ষা প্রবেশ করে গেল। যদিও এই মুহূর্তে দক্ষিণে মৌসুমী বায়ু খুব শক্তিশালী নয়। তাই কাঙ্ক্ষিত বৃষ্টি পেতে দক্ষিণবঙ্গের মানুষকে কমপক্ষে আগামী বৃহস্পতি শুক্রবার পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে অনুমান আবহাওয়া বিজ্ঞানীদের। 

সিস্টেম

ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানা বিহার আসাম ও পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা উপকূল এর ওপরে। উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত। 

দক্ষিণবঙ্গ

উপকূলের জেলা এবং গাঙ্গেয় দক্ষিণে মৌসুমী বায়ু প্রবেশ করেছে গতকাল। তাই প্রধানত মেঘলা আকাশ আজ সারাদিন।থাকছে বৃষ্টির সম্ভাবনা। তবে কাঙ্খিত বৃষ্টির আশা এই মুহূর্তে কোনোভাবেই পূরণ হচ্ছে না দক্ষিণবঙ্গবাসীর। কমপক্ষে অপেক্ষা আগামী সপ্তাহের বৃহস্পতি শুক্রবার পর্যন্ত। আজ থেকে বৃষ্টি কমবে একাধিক জেলায়। কিন্তু থেকে যাবে জলীয় বাষ্প। ফলে বৃদ্ধি পাবে ঘর্মাক্ত গুমোট অস্বস্তি। তাপমাত্রা সামান্য কমেছে। রবিবারের মধ্যে আরও কিছুটা কমবে। কিন্তু মঙ্গলবার থেকে ফের তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস। 

উত্তরবঙ্গ

বড় স্বস্তি। আজ থেকে নাছোড় প্রবল বৃষ্টি কমবে উত্তরের ওপরের দিকের জেলায়। কিন্তু ৪৮ ঘন্টা পর, সোমবার বিকেল থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

কলকাতা

আজও কয়েক পশলা বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। কয়েক পশলা বৃষ্টিতে সাময়িক স্বস্তি। বৃষ্টি বন্ধ হলেও ঘর্মাক্ত পরিস্থিতি। এই ভাবেই আপাতত আগামী ৫ থেকে ৬ দিন কাটাতে হবে কলকাতা কে। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৬ ডিগ্রি থেকে সামান্য বেড়ে ২৭.৮ ডিগ্রি। আবার দিনের তাপমাত্রা ৩৫.৮ ডিগ্রি থেকে এক ধাক্কায় কমে ৩১.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোর বেলায় ৭৯ শতাংশ। দুপুরের দিকে ৯২ শতাংশ। বিকেলের দিকে ১০০ শতাংশ। কলকাতার আলিপুরে গত ২৪ ঘন্টায় মাত্র ১.৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।  

দেশের অন্যান্য রাজ্য

তাপপ্রবাহ উত্তরপ্রদেশ রাজস্থান ও ওড়িশাতে। দিল্লিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। ঝড়বৃষ্টির সম্ভাবনা বাড়বে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচলপ্রদেশ, উত্তরাখন্ড, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ ও রাজস্থানে। আসাম ও মেঘালয় প্রবল বৃষ্টি। প্রবল বৃষ্টির সতর্কতা অরুণাচলপ্রদেশে। সিকিম ও উত্তরবঙ্গে ও ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, Udayan Guha: 'কেউ যদি হুমকি দিয়ে টাকা তুলে....' কোচবিহারে তৃণমূলকর্মীদের কড়া বার্তা উদয়নের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.