Bengal Weather Update: পৌষ সংক্রান্তির আগেই পারদ নামল কলকাতায়, রাজ্যজুড়ে কমছে তাপমাত্রা

Bengal Weather Update: দার্জিলিংয়ে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা সোমবার থেকে বুধবারের মধ্যে। ঘন কুয়াশার সতর্কতা উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। আজ সকালেও ঘন কুয়াশার সতর্কতা বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কাল থেকে ঘন কুয়াশার দাপট কমবে। 

Updated By: Jan 12, 2024, 09:29 AM IST
Bengal Weather Update: পৌষ সংক্রান্তির আগেই পারদ নামল কলকাতায়, রাজ্যজুড়ে কমছে তাপমাত্রা

অয়ন ঘোষাল: পৌষ সংক্রান্তির আগেই কলকাতায় পারদ ১৪ ডিগ্রি ছুঁল। এক রাতে তিন ডিগ্রি তাপমাত্রা কমলো। রাজ্য জুড়েই কমছে তাপমাত্রা।

পৌষ সংক্রান্তিতে জাঁকিয়ে শীত এলেও হাড়কাঁপানো ঠান্ডা অধরাই মকরের স্নানেও। বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। তাপমাত্রা বাড়তে শুরু করবে। বৃহস্পতিবার ও শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

সিস্টেম

দক্ষিণ ভারত থেকে উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর বিদায় পর্ব শুরু হবে ১৫ জানুয়ারি। মাঘ মাসের শুরুতেই বর্ষার বিদায় পর্ব দক্ষিণ ভারত থেকে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ১৬ জানুয়ারি মঙ্গলবার ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে।

দক্ষিণবঙ্গ

আজ সকালেও ঘন কুয়াশার সতর্কতা বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কাল থেকে ঘন কুয়াশার দাপট কমবে। হালকা থেকে মাঝারি কুয়াশা হবে খুব সকালে।

পৌষ সংক্রান্তির আগেই কমল তাপমাত্রা; বাড়বে শীত। আগামী দু-দিন তাপমাত্রা ক্রমশ কমবে।

বুধবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন। বাড়বে তাপমাত্রা বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আরও পড়ুন: West Midnapore: বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী তৃণমূল, বিজয় মিছিলেও গোষ্ঠী কোন্দল শাসকদলের

উত্তরবঙ্গ

দার্জিলিংয়ে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা সোমবার থেকে বুধবারের মধ্যে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের বৃষ্টির আশঙ্কা দার্জিলিং অঞ্চলে। সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। তার প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়।

ঘন কুয়াশার সতর্কতা উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায়। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং এবং কালিম্পং অঞ্চলে। মাঝারি থেকে ঘন কুয়াশার দাপট হাকবে আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে। বিহার ও ঝাড়খন্ড সংলগ্ন উত্তরবঙ্গের জেলায় ঘন কুয়াশার সতর্কতা থাকবে। ঘন কুয়াশার সতর্কতা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সবথেকে বেশি।

কলকাতা

ফের ১৪ ডিগ্রি সেলসিয়াসে কলকাতার তাপমাত্রা। বুধবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন হবে। বৃহস্পতি ও শুক্রবার সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। বেলায় মূলত পরিষ্কার আকাশের সম্ভাবনা।

আরও পড়ুন: Bengal News LIVE Update: এবার পুরো নিয়োগ তদন্তে শিকড়ের খোঁজ, ফের নেতা মন্ত্রীদের বাড়িতে অভিযানে ইডি

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫৭ থেকে ৯৫ শতাংশ।

ভিন রাজ্যে

আগামী ৪৮ ঘন্টায় কোল্ড ওয়েভ বা শৈত্য প্রবাহের সতর্কবার্তা রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে। শৈত্য প্রবাহ এবং শীতল দিনে কাঁপছে দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারত। পাশাপাশি আগামী ২৪ ঘন্টায় কোল্ড ডে পরিস্থিতিও থাকবে বেশ কিছু এলাকাতে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব

জোড়া পশ্চিমী ঝঞ্ঝায় উত্তর পশ্চিমের পার্বত্য এলাকাতে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। শুক্র ও শনিবার অর্থাৎ আজ ও কাল এবং ১৬ থেকে ১৮ জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর, মোজাফফরাবাদ, লাদাখ, হিমাচল প্রদেশে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। রাজস্থান ও উত্তরাখন্ডে গ্রাউন্ড ফ্রস্ট হতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.