প্যারিসে 'রহস্য' মৃত্যু তরুণ বাঙালি গবেষকের

স্বাস্থ্য সচেতন স্নিগ্ধদীপ নিয়মিত শরীরচর্চা করতেন। তাঁর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কথা মেনে নিতে পারছেন বাড়ির কেউই।

Updated By: Feb 14, 2018, 02:48 PM IST
প্যারিসে 'রহস্য' মৃত্যু তরুণ বাঙালি গবেষকের

নিজস্ব প্রতিবেদন : প্যারিসে গবেষণা করতে গিয়ে মৃত্যু বাঙালি গবেষকের। স্নিগ্ধদীপ দে নামে ৩৭ বছরের ওই তরুণ গবেষকের বাড়ি হুগলীর উত্তরপাড়ায়। প্যারিস পুলিস জানিয়েছে, গত রবিবার হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে স্নিগ্ধদীপের। যদিও একে স্বাভাবিক মৃত্যু বলে মেনে নিতে নারাজ স্নিগ্ধদীপের বাবা।

উত্তরপাড়ার ভদ্রকালীর বাসিন্দা, কৃতী ছাত্র স্নিগ্ধদীপ মৌলানা আজাদ কলেজ থেকে স্নাতকোত্তরের পর বেঙ্গালুরুর জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চ-এ ডক্টরেট করেন। এরপর পর্তুগাল হয়ে ফ্রান্সে পোস্ট ডক্টরেটের জন্য গবেষণার কাজে নিযুক্ত ছিলেন তিনি। সেই সূত্রে গত চার বছর ধরে প্যারিসেই ছিলেন স্নিগ্ধদীপ।

স্নিগ্ধদীপের বাবা জানিয়েছেন, শনিবারও বাড়িতে ফোন করেছিলেন স্নিগ্ধদীপ। বাবা ও স্ত্রীর সঙ্গে কথা বলেন তিনি। কথা হয় ভিডিও চ্যাটেও। কিন্তু এরপর রবিবার সকাল থেকেই স্নিগ্ধদীপের আর কোনও খোঁজ পাওয়া যায়নি। বার বার চেষ্টা করেও স্নিগ্ধদীপের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয় তাঁর পরিবার। দুশ্চিন্তা দানা বাঁধে দে বাড়িতে। পাশাপাশি, প্যারিসে স্নিগ্ধদীপের বাড়ির মালকিন নাথালি নোয়েলের সঙ্গেও বার কয়েক ফোনে যোগাযোগ করার চেষ্টা করেন তাঁর বাবা। কিন্তু নাথালি নোয়েলের সঙ্গেও যোগাযোগ করতে ব্যর্থ হন স্নিগ্ধদীপের বাড়ির লোক।

এরপরই আমেরিকা প্রবাসী দুই বন্ধুর মাধ্যমে নোয়েলের আরেকটি ফোন নাম্বার জোগাড় করেন স্নিগ্ধদীপের বাবা। তখনই জানতে পারেন ছেলের মৃত্যুর কথা। প্যারিস পুলিসের তরফে জানানো হয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তরুণ বাঙালি গবেষকের। রবিবার বাড়ির দরজা ভেঙে স্নিগ্ধদীপের দেহ উদ্ধার করা হয়। যদিও স্নিগ্ধদীপের স্ত্রীর দাবি, রবিবার দুপুর পর্যন্তও ফেসবুকে অনলাইন ছিলেন স্নিগ্ধদীপ।

আরও পড়ুন, মুখ্যমন্ত্রী সবুজ সংকেত দিলেই ভাঙা হবে বিপজ্জনক পোস্তা উড়ালপুল

স্বাস্থ্য সচেতন স্নিগ্ধদীপ নিয়মিত শরীরচর্চা করতেন। তাঁর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কথা মেনে নিতে পারছেন না পরিবারের কোনও সদস্যই। মাত্র ২ মাস আগে মেয়ের অন্নপ্রাশন উপলক্ষে উত্তরপাড়ার বাড়িতে এসেছিলেন স্নিগ্ধদীপ। বিদেশে এলাকার কৃতী ছাত্রের এমন অকালমৃত্যুতে শোকস্তব্ধ ভদ্রকালী।

.