Birbhum: অনলাইন প্রতারণার বিরুদ্ধে বড় সাফল্য, প্রতারিতদের ২০ লাখ টাকা ফেরাল বীরভূম পুলিস

সুপার নগেন্দ্র নাথ ত্রিপাঠী জানান, গত দেড় দু'বছরের মধ্যে মোট ৩০ লক্ষ টাকার কাছাকাছি প্রতারণা করা হয় বীরভূমের বিভিন্ন এলাকা থেকে

Updated By: Aug 6, 2021, 03:24 PM IST
Birbhum: অনলাইন প্রতারণার বিরুদ্ধে বড় সাফল্য, প্রতারিতদের ২০ লাখ টাকা ফেরাল বীরভূম পুলিস

নিজস্ব প্রতিবেদন: সাইবার ক্রাইম ঠেকানোর ক্ষেত্রে বড় সাফল্য পেল বীরভূম পূলিস। শুধু তাই নয়, প্রতারিতদের ফিরিয়ে দেওয়া হল ২০ লাখেরও বেশি টাকা।

শুক্রবার বীরভূম পুলিস লাইনে এক অনুষ্ঠানে ৩৫ জন সাইবার প্রতারিতর হাতে ওই বিপুল পরিমাণ অর্থ তুলে দেওয়া হল। বীরভূম জেলা পুলিসের তরফে এই প্রয়াসের নাম দেওয়া হয়েছে 'অপারেশন ই-প্রাপ্তি'। এই বিপুলসংখ্যক মানুষের বিপুল পরিমাণ অর্থ গত ২০২০ এবং ২০২১ সালের মধ্যে খোয়া গিয়েছিল।

আরও পড়ুন-দেখুন ভিডিয়ো: PM Modi যখন অভিভাবক! রানিদের ফোনে বললেন, 'একদম চোখে জল নয়' 

অনুষ্ঠান শেষে বীরভূম জেলা পুলিস সুপার নগেন্দ্র নাথ ত্রিপাঠী জানান, "গত দেড় দু'বছরের মধ্যে মোট ৩০ লক্ষ টাকার কাছাকাছি প্রতারণা করা হয় বীরভূমের বিভিন্ন এলাকা থেকে। কাউকে মোবাইল টাওয়ার বসিয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে, কাউকে আবার সিম কার্ড বন্ধ হয়ে যাচ্ছে এমন প্রলোভন দেখিয়ে প্রতারণার করা হয়। ওই সকল প্রতারিত হওয়া মোট টাকার মধ্যে ২০ লক্ষ টাকার বেশি উদ্ধার করা সম্ভব হয়েছে। তা তুলে দেওয়া হল প্রাপকের হাতে।"

নগেন্দ্র নাথ ত্রিপাঠী এদিন আরও জানান, "ওই সকল কেস স্টাডি করে আমরা যে সব তথ্য পেয়েছি সেই সকল তথ্য অনুযায়ী আজ থেকেই একটি ইউটিউব চ্যানেল খুলতে চলেছি। যে ইউটিউব চ্যানেলের মাধ্যমে অনলাইন শপিং থেকে শুরু করে অন্যান্য ডিজিটাল মাধ্যমে লেনদেনের সময় কিভাবে মানুষ সতর্ক থাকবেন তা নিয়ে বার্তা দেওয়া হবে।"

আরও পড়ুন-তৃতীয়বার ক্ষমতায় এসে এই প্রথম, 'বিশ্ব আদিবাসী দিবস'-এ ঝাড়গ্রামে Mamata  

দীনবন্ধু দে নামে এক প্রতারিত জানিয়েছেন, "একটি মোবাইল সংস্থার টাওয়ার বসানোর নাম করে আমার কাছ থেকে ধাপে ধাপে ১ লক্ষ ৪১ হাজার টাকা নেওয়া হয়েছিল। গত ৩ মাস আগে এই টাকা নেওয়া হয়। সেই টাকার সম্পূর্ণটাই আমি ফেরত পেয়েছি। টাকা ফেরত পেয়ে আমি খুশি।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.