Birth Anniversary of Ramakrishna: জন্মভূমিতে জন্মোৎসব! সকাল থেকেই ভক্তদের ঢল কামারপুকুর রামকৃষ্ণ মঠে...

Birth Anniversary of Ramakrishna: আজ থেকে ১৮৯ বছর আগে এই তিথিতেই জন্ম হয়েছিল তাঁর। শ্রীরামকৃষ্ণ পরমহংস। মহাসমারহে তাঁর ১৮৯ তম জন্মতিথি উদযাপন যথারীতি শুরু হল বেলুড় মঠে। ভোর সাড়ে চারটের সময় মঙ্গলারতির মধ্যে দিয়ে পূজার সূচনা।

Updated By: Mar 12, 2024, 01:27 PM IST
Birth Anniversary of Ramakrishna: জন্মভূমিতে জন্মোৎসব! সকাল থেকেই ভক্তদের ঢল কামারপুকুর রামকৃষ্ণ মঠে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জন্মস্থানে জন্মতিথি উদযাপন। এর মাহাত্ম্যই হয়তো ভক্তদের কাছে আলাদা। আজ, হুগলির কামারপুকুরে তেমনই আবহ। কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশনে উদযাপিত হল শ্রীরামকৃষ্ণ পরমহংসদেবের ১৮৯ তম জন্মতিথিদিবস। হুগলির পুণ্যভূমি এই কামারপুকুর রামকৃষ্ণ মঠ। এখানে আজ, মঙ্গলবার শ্রীরামকৃষ্ণ জন্মোৎসব উপলক্ষে সকাল থেকেই শুরু হয়েছে বিশেষ পূজাপাঠ, হোম-যজ্ঞ। চলছে রামকৃষ্ণকথামৃতপাঠ।

আরও পড়ুন: Birth Anniversary of Ramakrishna: যথাবিহিত শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে বেলুড়ে পালিত হচ্ছে রামকৃষ্ণ জন্মতিথি উৎসব...

সন্নিহিত এলাকা ও বিভিন্ন দূরবর্তী এলাকা থেকে আগত অগণিত ভক্তদের নিয়ে এক বর্ণাঢ্য ও সুদৃশ্য শোভাযাত্রার আয়োজন করা হয় কামারপুকুর রামকৃষ্ণ মঠের পক্ষ থেকে। এই শোভাযাত্রা গোটা কামারপুকুর এলাকা পরিভ্রমণ করে। এদিনের শোভাযাত্রায় গোঘাট ২ নম্বর ব্লকের প্রায় সমস্ত স্কুলের ছাত্রছাত্রীরা অংশ গ্রহণ করে। কলকাতা-সহ বিভিন্ন জেলা থেকে ভক্তরা এসেছেন। দুপুরে বেশ কয়েক হাজার ভক্তকে প্রসাদ খাওয়ানো হবে। সকাল থেকেই ভক্তদের ঢল নেমেছে কামারপুকুর মঠে।

আজ থেকে ১৮৯ বছর আগে এই তিথিতে এখানেই জন্ম হয়েছিল শ্রীরামকৃষ্ণের। এখানেই তাঁর বাল্য ও প্রথম কৈশোর কেটেছে। পরে তিনি তাঁর দাদার সঙ্গে কলকাতার ঝামাপুকুর লেনে চলে আসেন। এখানে, এখানকার মাঠে-ঘাটে-পথে ছড়িয়ে রয়েছে এই যুগাবতারের স্মৃতি।

দেশ জুড়ে বিভিন্ন জায়গায়, বিভিন্ন রামকৃষ্ণ মিশনে তাঁর জন্মোৎসব উদযাপিত হচ্ছে। আজ বেলুড় মঠেও ভোর থেকে তাঁর জন্মোৎসবের পুজো শুরু হয়েছে। সেখানে আজ দিনভর নানা উৎসব-অনুষ্ঠান। সকাল থেকেই ভক্ত সমাগম বেলুড়ে। ভোর সাড়ে চারটের সময় মঙ্গলারতির মধ্যে দিয়ে পূজার সূচনা হয়। পরে ঊষাকীর্তন, বৈদিক পাঠ। এরপর বিশেষ পুজো ও হোম। সঙ্গে দিনভর চলবে নানা অনুষ্ঠান-- ভজন-কীর্তন, প্রসাদ বিতরণ, ধর্মসভা। আজকের এই বিশেষ দিনে বেলুড় মঠে বরাবরের মতোই প্রচুর ভক্তের সমাগম হয়েছে।

আরও পড়ুন: Holi 2024 | Holika Dahan 2024: কবে দোল, ২৪ না ২৫ মার্চ? হোলিকা দহনই-বা কবে? জেনে নিন চন্দ্রগ্রহণের সময়...

ভারত তখন ইংরেজ শাসনাধীন, নবজাগরণের কলি সবে ফুটছে। হুগলির অজ গাঁ থেকে শ্রীরামকৃষ্ণ তখন এসে পড়েছেন কলকাতায়, পরে দক্ষিণেশ্বরে, রানি রাসমণির কালীবাড়িতে। সেখান থেকেই শুরু তাঁর আশ্চর্য সাধনা। ক্রমে উনিশ শতকের আধ্যাত্মিক গুরু হয়ে ওঠেন তিনি। দেশের প্রথমসারির কবি, ভক্ত, শিল্পী, বিজ্ঞানী দলে-দলে ভিড় করেন তাঁর কাছে। কোনও বিশেষ ধর্ম বা জাতির কথা না বলে সব ধর্ম, সব বর্ণ, সব জাতির আধ্যাত্মিক উন্নতির জন্য বাণী বিতরণ করে গিয়েছেন রামকৃষ্ণ। রামকৃষ্ণ ভাবান্দোলন ভারতীয় নবজাগরণের এক অত্যুজ্জ্বল অধ্যায়। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.