কেন্দ্রে বিরোধিতা আর বাংলায় ফের পঞ্চায়েত বোর্ড গঠন রাম-বাম জোটের!

 বুধবার বোর্ড গঠনে বিজেপিকে সমর্থন করে সিপিএমের এক জয়ী প্রার্থী। অন্যদিকে আরেক সিপিএমের জয়ী সদস্য ভোটদান থেকে বিরত থাকে।

Updated By: Aug 9, 2023, 06:06 PM IST
কেন্দ্রে বিরোধিতা আর বাংলায় ফের পঞ্চায়েত বোর্ড গঠন রাম-বাম জোটের!

কিরণ মান্না: রাজ্যে ফের রাম-বাম জোটের পঞ্চায়েত বোর্ড গঠন! এবার পূর্ব মেদিনীপুরের মহিষাদল ব্লকের  অমৃতবেরিয়া অঞ্চলে সিপিআইএমের হাত ধরে বোর্ড গঠন করল বিজেপি। এবারের পঞ্চায়েত ভোটে অমৃতবেরিয়া অঞ্চলে মোট ১৮টি আসনে নির্বাচন হয়। যার মধ্যে তৃণমূল কংগ্রেস ৮টি ও বিজেপি ৮টি আসন দখল করে। বাকি দুটি আসন দখল করে সিপিআইএম। ফলে বোর্ড গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই দুই সিপিএম জয়ী প্রার্থীর ভূমিকা। এই পরিস্থিতিতে বুধবার বোর্ড গঠনে বিজেপিকে সমর্থন করে সিপিএমের এক জয়ী প্রার্থী। অন্যদিকে আরেক সিপিএমের জয়ী সদস্য ভোটদান থেকে বিরত থাকে। ফলে বিজেপির পক্ষে ভোট পড়ে ৯টি। যার জেরে বোর্ড গঠন করে বিজেপি। এই প্রথম বিজেপি বোর্ড গঠন করল। পঞ্চায়েত প্রধান হয়েছেন বিজেপির শুভ্রা পন্ডা। উপপ্রধান হয়েছেন পরেশ পাণিগ্রাহী।

প্রসঙ্গত, মন্ত্রীর খাসতালুকেও সংখ্যাগরিষ্ঠতা পেয়েও পঞ্চায়েত হাতছাড়া হয়েছে তৃণমূলের। সিপিআইএম ও তৃণমূলের জয়ী সদস্যদের সমর্থনেই বোর্ড গঠন করেছে বিজেপি! মন্ত্রীর উজ্জ্বল বিশ্বাসের বিধানসভা কেন্দ্র নদিয়ার কৃষ্ণনগর দক্ষিণ বিধানসভা। সেই বিধানসভার অধীনেই রয়েছে রুইপুকুর পঞ্চায়েত। যার মোট আসন সংখ্যা ২২। এখন পঞ্চায়েত নির্বাচনের ফলাফলে তৃণমূল পেয়েছিল ১৩টি আসন। আর বিজেপি পায় ৭টি, সিপিআইএম পায় ২টি আসন। এখন জয়ী তৃণমূল প্রার্থীদের মধ্যে একজনের হৃদরোগে মৃত্যু হয়েছে। যার ফলে তৃণমূল জয়ী প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ১২ জন। গতকাল ছিল পঞ্চায়েত বোর্ড গঠন। কিন্তু বোর্ড তৃণমূল নয়, বোর্ড গঠন করেছে রাম-বাম জোট! 

কীভাবে? বোর্ড গঠনের আগে দেখা যায় জয়ী তৃণমূল প্রার্থীদের মধ্যে ২ জন সমর্থন করেছেন বিজেপিকে। ফলে তৃণমূলের পক্ষে জয়ী প্রার্থীর সমর্থন সংখ্যা আরও কমে দাঁড়ায় ১০-এ। ওদিকে বিজেপির ঝুলিতে আসে তৃণমূলের ২ সদস্যের পাশাপাশি সিপিআইএম-এরও ২ জয়ী সদস্যের সমর্থন। ফলে বিজেপির পক্ষে যায় মোট ১১ জন জয়ী সদস্য। বামেদের সঙ্গে জোট বেঁধে পঞ্চায়েতে বোর্ড গঠন করে রাম-বাম জোট! বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে নিঃসন্দেহে যে ঘটনা তাৎপর্যপূর্ণও বটে। 

কারণ, চব্বিশে কেন্দ্রে পরিবর্তনের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেই পরিবর্তনের লক্ষ্যে চব্বিশের লোকসভা ভোটে বিরোধী ঐক্যের ডাক দেন তৃণমূল নেত্রী। ২৬ দলের বিজেপি বিরোধী জোটের নাম I.N.D.I.A.। এই বিরোধী I.N.D.I.A. জোটের শরিক সিপিআইএমও। কিন্তু কেন্দ্রে যখন বিজেপির বিরোধিতা, তখন এখানে রাম-বামে 'দোস্তি'? পঞ্চায়েতে বোর্ড গঠন রাম-বাম জোটের! যা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন, WB Panchayat Election 2023: ১৪ আসনের পঞ্চায়েতে ৫ সদস্য নিয়ে বোর্ড গঠন তৃণমূলের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.