Sandeshkhali Incident: 'ওখানে তো মঞ্চ বাঁধা নেই, সোমবার কেন? অন্যদিন যান!' শুভেন্দুকে নির্দেশ বিচারপতির

Suvendu Adhikari: প্রশাসন পরিস্থিতির পর্যালোচনা করে আবার ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে। সেটা ভালো না খারাপ সেটা আদালতকে খতিয়ে দেখার সুযোগ দিতে হবে। তবে বিচারপতির মন্তব্য, রাজ্যকেও তার বক্তব্য পেশ করার সুযোগ দিতে হবে। নিয়ম অনুযায়ী ৪৮ ঘণ্টার নোটিস দিতে হয়। সোমবার কেন? অন্য কোনও দিন যান। 

Updated By: Feb 23, 2024, 03:09 PM IST
Sandeshkhali Incident: 'ওখানে তো মঞ্চ বাঁধা নেই, সোমবার কেন? অন্যদিন যান!' শুভেন্দুকে নির্দেশ বিচারপতির
ফাইল ছবি

অর্ণবাংশু নিয়োগী: সন্দেশখালি নিয়ে ফের বিচারপতি কৌশিক চন্দের দ্বারস্থ শুভেন্দু অধিকারী। ২৬ জানুয়ারি ফের জেলিয়াখালি, হালদারপাড়া-সহ আরও একাধিক জায়গায় যাওয়ার কথা শুভেন্দু অধিকারীর। এদিকে বৃহস্পতিবার ফের ১৪৪ ধারা জারি করা হয়েছে। আগামী শনিবার পর্যন্ত যা বহাল থাকবে। সূত্রের খবর, সেটার মেয়াদ বাড়াবে প্রশাসন। এদিন বিরোধী দলনেতার আইনজীবীর সওয়াল, 'সোমবার আমাদের যাওয়ার অনুমতি দেওয়া হোক। পুলিসি নিরাপত্তা দেওয়া হোক।' 

আরও পড়ুন, Mamata Banerjee: চোপড়াকাণ্ডে পরিবার পিছু ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেবে রাজ্য!

আগে যে ১৪৪ ধারার বিজ্ঞপ্তি জারি হয়েছিল সেটার মেয়াদ শেষ হয়েছে। প্রশাসন পরিস্থিতির পর্যালোচনা করে আবার ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে। সেটা ভালো না খারাপ সেটা আদালতকে খতিয়ে দেখার সুযোগ দিতে হবে। তবে বিচারপতির মন্তব্য, রাজ্যকেও তার বক্তব্য পেশ করার সুযোগ দিতে হবে। নিয়ম অনুযায়ী ৪৮ ঘণ্টার নোটিস দিতে হয়। সোমবার কেন? অন্য কোনও দিন যান। 

বিচারপতি কৌশিক চন্দ আরও বলেন, অনেক রাজনৈতিক ব্যক্তিই যাচ্ছেন। আগামী সোমবারই আপনাকে যেতে হবে এই বক্তব্যের কোন গ্রহণযোগ্যতা আমি খুঁজে পাচ্ছি না। ওখানে তো আর মঞ্চ বাঁধা নেই যে আপনাকে গিয়ে বক্তৃতা দিতে হবে। সোমবারই আপনার যাওয়াটা এত জরুরি নয়। অন্য যে কোনও দিন যেতে পারেন।পোস্টারও ছাপানো হয়নি, মঞ্চও বাধা হয়নি, দলীয় কর্মীদেরও বলা হয়নি, ব্রিগেড চলো বলে ঘোষণাও করা হয়নি। 

অন্যদিকে, সন্দেশখালির ঘটনায় শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে FIR করতে চায় রাজ্য। অনুমতি চেয়ে বিচারপতি কৌশিক চন্দের দ্বারস্থ রাজ্য। শুভেন্দু অধিকারীর মামলা বিচারপতি জয় সেনগুপ্তর এজলাসে বিচারাধীন। প্রধান বিচারপতি এই মামলার জন্য বিচারপতি জয় সেনগুপ্তর এজলাসকেই নির্দিষ্ট করেছেন। সেখানে চূড়ান্ত পর্যায়ের শুনানি চলছে। তাই এখানে শুনানির প্রয়োজনীয়তা নেই। দাবি শুভেন্দুর আইনজীবীর। তবে রাজ্যকে প্রয়োজনীয় নির্দেশ নিতে পরামর্শ বিচারপতির।

এমনকী পঞ্চায়েত ভোটে সন্দেশখালি নিয়ে কী অভিযোগ ছিল দেখতে চাইলেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। শুক্রবার কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল (এএসজি)-সহ পঞ্চায়েতে আদালত অবমাননার মামলার আইনজীবীদের পঞ্চায়েতে সন্দেশখালি নিয়ে অভিযোগ খুঁজে বার করতে বলল হাইকোর্ট।প্রধান বিচারপতি জানান, আগামী সোমবার সন্দেশখালি মামলার শুনানির সময় ওই বিষয়টিও নজরে আনতে চায় আদালত। 

তাঁর পর্যবেক্ষণ, আমার যত দূর মনে পড়ছে সন্দেশখালি নির্বাচন নিয়ে একটি মামলা দায়ের হয়েছিল। সেখানে কী অভিযোগ ছিল দেখতে চাই। ওই মামলাটি কে করেছিলেন তা খুঁজে বার করা হোক।

আরও পড়ুন, Taxi Driver: অভাবের তাড়নায় স্কুলছুট! ২ স্কুল-অনাথ আশ্রম গড়লেন কলকাতার ট্যাক্সিচালক

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.