পুজোয় বইয়ের স্টল থেকে পশ্চিমবঙ্গে NRC-র পক্ষে প্রচার চালাবে বিজেপি

অঞ্জন রায়

Updated By: Oct 10, 2018, 06:37 PM IST
পুজোয় বইয়ের স্টল থেকে পশ্চিমবঙ্গে NRC-র পক্ষে প্রচার চালাবে বিজেপি

অঞ্জন রায়

জনমানসে শিকড় আরও গভীর করতে এবার শারদোত্সবকে কাজে লাগানোর পরিকল্পনা গেরুয়া শিবিরের। এবার পুজোয় বিজেপি ও আরএসএস-এর বইয়ের স্টল থেকে পশ্চিমবঙ্গে NRC লাগুর পক্ষে জনমত তৈরি করতে তত্পর হবে তারা। বুধবার এমনটাই জানিয়েছেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। NRC নিয়ে এদিন একটি পুস্তিকাও প্রকাশ করেন তিনি। 

'আসামে জাতীয় নাগরিকপঞ্জী তালিকা (NRC) ও নাগরিকত্ব বিল প্রসঙ্গে' শীর্ষক এই পুস্তিকায় NRC-র গুরুত্ব বুঝিয়ে বলা হয়েছে। কেন এরাজ্যেও অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা উচিত তাও বোঝানো হয়েছে সেই পুস্তিকায়। 

ইমামভাতাও চাই না, দুর্গাপুজোয় সরকারি অনুদানও চাই না, স্পষ্ট করলেন দিলীপ

অসমের মতো পশ্চিমবঙ্গেও জাতীয় নাগরিকপঞ্জী লাগুর দাবিতে আগেই সরব হয়েছে বিজেপি। তাদের দাবি, অসমের মতো পশ্চিমবঙ্গেও প্রচুর বাংলাদেশি অনুপ্রবেশ করেছে। যার ফলে কর্মসংস্থান থেকে শুরু করে দৈনন্দিন নানা ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন পশ্চিমবঙ্গের প্রকৃত নাগরিকরা। এমনকী বাংলাদেশি অনুপ্রবেশকারীরা এরাজ্যে নানা অপরাধের সঙ্গে যুক্ত বলেও দাবি বিজেপির। অভিযোগ, ভুয়ো নথি তৈরি করে রীতিমতো এদেশের যাবতীয় ভর্তুকির সুবিধা পাচ্ছে বাংলাদেশি অনুপ্রবেশকারীরা। তাছাড়া অনুপ্রবেশকে জাতীয় নিরাপত্তার জন্যও অত্যন্ত বিপদজনক বলেও মনে করে গেরুয়া শিবির। 

   

.