মাল ব্লকে হাতির করিডোরে ব্লেডতারের বেড়া, জখম বন্যজন্তুরা

জাতীয় সড়ক ধরে ডামডিম থেকে ওদলাবাড়ি গেলে রাস্তার দুধারে দেখা যায়, বেশ কিছু এলাকায়  ব্লেড তারের বেরা দিয়ে ঘেরা। আর এই  পথই সাবেক কাল থেকে হাতির যাতায়াতের জায়গা।

Updated By: Jan 20, 2020, 05:11 PM IST
মাল ব্লকে হাতির করিডোরে ব্লেডতারের বেড়া, জখম বন্যজন্তুরা

নিজস্ব প্রতিবেদন: হাতির করিডোরেই ব্লেড তারের বেরা। জখম হচ্ছে হাতির শাবক থেকে গবাদিপশু এবং বন্য জন্তুরা। করিডোর গুলির মধ্যে উল্লেখযোগ্য মাল ব্লকের রানীচেরা চা বাগান। ডামডিম থেকে ওদলাবাড়ি। জাতীয় সড়ক ধরে ডামডিম থেকে ওদলাবাড়ি গেলে রাস্তার দুধারে দেখা যায়, বেশ কিছু এলাকায়  ব্লেড তারের বেরা দিয়ে ঘেরা। আর এই  পথই সাবেক কাল থেকে হাতির যাতায়াতের জায়গা।

আরও পড়ুন: সল্টলেকের রাস্তায় গড়াগড়ি যাচ্ছে সংরক্ষিত ৩০০ বছরের পুরনো মূর্তি

এই পথ ধরেই হাতি রানীচেরা, সাইলি, মিনগ্লাস চাবাগান হয়ে ভূট্টাবাড়ির জঙ্গলে যাতায়াত করে। কিন্তু নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে ব্লেড তারের বেরা দিয়ে চাবাগান ঘেরা হয়েছে। তাতেই জখম হচ্ছে হাতির শাবক থেকে বন্য জন্তুরা। যদিও চাবাগান কর্তৃপক্ষ বিষয়টি অবগত নয় বলে জানিয়েছে।

আরও পড়ুন: নিউমোনিয়ার চিকিৎসায় বাদ গেল তরুণীর হাত, কাঠগড়ায় মুর্শিদাবাদ হাসপাতাল

ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে পরিবেশ প্রেমী সংগঠন গুলি। তাঁদের মতে, এরকম ব্লেড তারের বেরা দেওয়া অনুচিত। কড়া বার্তা দিয়েছেন বনমন্ত্রী রাজীব ব্যানার্জী। মালবাজার মহকুমা শাসক বিবেক কুমার জানিয়েছেন, এব্যাপারে বিভিন্ন চাবাগানের সঙ্গে কথা বলেছে। গ্রাম পঞ্চায়েতের তরফেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

.