মেডিকেল কলেজে চুরি Tocilizumab! হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

তদন্ত সঠিক পদ্ধতিতে যেন হয়, কলকাতা হাইকোর্টে এই আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা করার অনুমতি চাইলেন এক আইনজীবী।

Updated By: Jun 4, 2021, 03:09 PM IST
মেডিকেল কলেজে চুরি Tocilizumab! হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

নিজস্ব প্রতিবেদন: মেডিকেল কলেজ থেকে করোনা চিকিৎসায় ব্যবহৃত  টোসিলিজ্যুমাব ওষুধ চুরি নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে রাজ্যে। এমনকী এই ঘটনায় নাম জড়িয়েছে রাজ্যের এক প্রভাবশালী নেতারও। তদন্ত সঠিক পদ্ধতিতে যেন হয়, কলকাতা হাইকোর্টে এই আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা করার অনুমতি চাইলেন এক আইনজীবী।

আদালতে জানান হয় যে কীভাবে মেডিকেল কলেজ থেকে কার্যত 'উধাও' হয়েছে এই জীবনদায়ী ওষুধ তা তদন্তসাপেক্ষ। এদিকে, মেডিকেল কলেজের চেয়ারম্যানের নাম এই ঘটনায় জড়িত থাকায় তদন্তেও এর প্রভাব পড়তে পারে বলে জানান হয়েছে। 

আরও পড়ুন, মেডিকেল কলেজ থেকে 'গায়েব' করোনার জীবনদায়ী ওষুধ! কাঠগড়ায় তরুণী চিকিৎসক

 ইতিমধ্যেই এই ঘটনার তদন্ত করতে কমিটি তৈরি হয়েছে। তবে আইনজীবীর মতে প্রভাবশালী 'চাপ' থাকতে পারে এবং তদন্ত সঠিকভাবে এগোতে নাও পারে। তাই সঠিক তদন্তের প্রয়োজনে এদিন এই আর্জি নিয়ে জনস্বার্থ মামলা করার অনুমতি চাইলেন এক আইনজীবী তাপস মাইতি। কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি অনুমতি দিয়েছেন।

কলকাতা মেডিকেল কলেজ থেকে টোসিলিজুম্যাব (Tocilizumab)  ইঞ্জেকশনটির ২৬টি ভায়াল চুরি ঘিরে চাঞ্চল্য ছড়ায়। অভিযোগ উঠেছে শাসক দল ঘনিষ্ট হাসপাতালেরই এক চিকিৎসক প্রভাব খাটিয়ে কর্তব্যরত এক নার্সের কাছ থেকে ওই ইঞ্জেকশন হাতিয়েছেন। এই ওষুধের এক-একটি ভায়ালের দাম প্রায় ৫০ হাজার।