মিলেছে রাজ্যের সবুজ সিগন্যাল, বাংলাদেশ সীমান্তের অরক্ষিত এলাকাকে বেড়ায় ঘিরবে কেন্দ্র

নাগরিকত্ব সংশোধনী আইনে উদ্বাস্তুদের নাগরিকত্ব নিশ্চিত করার পর এবার বাংলাদেশ সীমান্তে পাহারা কড়া করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেজন্য সীমান্তের খোলা এলাকায় নতুন করে শুরু হচ্ছে কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ। 

Reported By: কমলাক্ষ ভট্টাচার্য | Updated By: Dec 12, 2019, 11:31 PM IST
মিলেছে রাজ্যের সবুজ সিগন্যাল, বাংলাদেশ সীমান্তের অরক্ষিত এলাকাকে বেড়ায় ঘিরবে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব সংশোধনী আইনে উদ্বাস্তুদের নাগরিকত্ব নিশ্চিত করার পর এবার বাংলাদেশ সীমান্তে পাহারা কড়া করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সেজন্য সীমান্তের খোলা এলাকায় নতুন করে শুরু হচ্ছে কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ। 

যে সব এলাকা দিয়ে অনুপ্রবেশ ও চোরাচালান বেশি হয়, দক্ষিণবঙ্গের সেই মুর্শিদাবাদ, নদিয়া ও উত্তর ২৪ পরগণায় ৮২ কিলোমিটার কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ দ্রুত শুরু হচ্ছে। এই কাজে শুধুমাত্র উত্তর ২৪ পরগণাতেই জমি কিনতে ৮৮ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। ইতিমধ্যে কাজ শুরু করার অনুমতি দিয়েছে রাজ্য সরকারও। 

ছয় মন্ত্রীর মধ্যেই ভাগ হল মহারাষ্ট্রের সমস্ত দফতর, স্বরাষ্ট্র পেল শিবসেনা, NCP পেল অর্থ

উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, শুধুমাত্র ওই জেলাতেই বেড়া দিতে ৩০০ একর জমি প্রয়োজন। রাজ্য মন্ত্রিসভায় অনুমোদনের পর জমি কিনতে ইতিমধ্যেই  ৮৮ কোটি টাকা উত্তর ২৪ পরগণা জেলা পরিষদকে দিয়েছে কেন্দ্র। উত্তর ২৪ পরগণার অতিরিক্ত জেলা শাসক (ভূমি ও ভূমি রাজস্ব) ইউনিস ইসমাইল জানান, “রাজ্য সরকারের নির্দেশ মতই জমি অধিগ্রহণের কাজ চার দফায় শুরু হতে চলেছে। আবেদনের ভিত্তিতে যে অঞ্চলে মানুষ স্বেচ্ছায় জমি দিতে আগ্রহ দেখাবেন, সেখান থেকেই কাঁটাতার বসানোর কাজ প্রথম পর্যায়ে শুরু হবে।” 

জেলা পরিষদের কর্মাধক্ষ নারায়ণ গোস্বামী বলেন, “কেন্দ্রের কাছ থেকে ৮৮ কোটি টাকা এসেছে। জমির মালিকরা যাতে বাজার দরে ক্ষতিপূরণ পান সেটা গুরুত্ব দিয়ে দেখা হবে। জমির মালিকদের সঙ্গে যোগাযোগের কাজও শুরু হয়েছে।” 

বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশি উদ্বাস্তুদের নাগরিকত্ব নিশ্চিত করলেও নতুন করে অনুপ্রবেশ চাইছে না কেন্দ্র। তাই জোরদার করা হচ্ছে সীমান্তের প্রহরা। 

.