Coal Scam: কয়লাকাণ্ডে ইসিএলের প্রাক্তন ও বর্তমান ৭ আধিকারিকের ৫ দিনের সিবিআই হেফাজত

অভিযুক্তদের আইনজীবীদের দাবি, সেভাবে কোন সম্পত্তির বা অর্থের হদিস সিবিআই পায়নি

Updated By: Jul 14, 2022, 04:38 PM IST
Coal Scam: কয়লাকাণ্ডে ইসিএলের প্রাক্তন ও বর্তমান ৭ আধিকারিকের ৫ দিনের সিবিআই হেফাজত

বাসুদেব চট্টোপাধ্যায়: কয়লা পাচারকাণ্ডে গ্রেফতার ইসিএলের ৭ প্রাক্তন ও বর্তমান আধিকারিক। আজ তাদের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল বিশেষ সিবিআই আদালত। বৃহস্পতিবার তাদের কলকাতা থেকে আসানসোলের বিশেষ সিবিআই আদালতে তোলা হলে তাদের সিবিআই হেফাজতের নির্দেশ দেন বিচারক রাজেশ চক্রবর্তী।

কার রয়েছেন ওই তালিকায়? ইসিএলের যেসব প্রাক্তন ও বর্তমান আধিকারিককে সিবিআই হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে প্রাক্তন নিরাপত্তা আধিকারিক তন্ময় দাস, সিকিউরিটি সাব ইন্সপেক্টর দেবাশীষ মুখোপাধ্য়ায়, প্রাক্তন জিএম সুশান্ত বন্দ্যোপাধ্য়ায়, নিমচা গ্রুপ অব মাইনসের প্রজেক্ট অফিসার সুভাষ চন্দ্র মৈত্র, ইসিএলের প্রাক্তন ম্যানেজার মুকেশ কুমার, সিকিউরিটি সাব ইন্সপেক্টর রিঙ্কু বেহরা, প্রাক্তন জিএম অভিজিত্ মল্লিক।

অভিযুক্তদের আইনজীবীদের দাবি, সেভাবে কোন সম্পত্তির বা অর্থের হদিস সিবিআই পায়নি। তন্ময় দাস কোলিয়ারির সিএমডি, ডিটি,  রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে এমনকি মুখ্যমন্ত্রীকে পর্যন্ত বহু চিঠি দিয়েছেন। সিআইএসএফ আধিকারিকরাও রয়েছেন, তাদেরকেও জানিয়েছেন। চোরেদের সঙ্গে কোনভাবে লড়ার ক্ষমতা তাদের নাকি নেই। সেজন্য কোলিয়ারির আধিকারিকরা এই চিঠি গুলি দিয়েছেন। অর্থাৎ যা যা করণীয় সবই তাঁরা করেছেন।

এদিকে, সিবিআইয়ের আইনজীবী বলেন, অনুপ মাজির সঙ্গে সরাসরি যোগাযোগ ও অর্থ লেনদেনের বিভিন্ন তথ্য ও টাকা লেনদেনের একটি মেমো পাওয়া গেছে। অভিযুক্তদের সঙ্গে বিভিন্নভাবে টাকা লেনদেন হতো।

বুধবার কলকাতার নিজাম প্যালেসে সিবিআয়ের আর্থিক তছরুপ দমন শাখার অফিসে সাত ঘন্টার ম্যারাথন জিজ্ঞাসাবাদ করা হয় অভিযুক্তদের। তারপর ওই ৭ জনকে গ্রেফতার করা হয়। এর আগে এই মামলায় বিনয় মিশ্রর ভাই বিকাশ মিশ্র সহ ৫ জনকে গ্রেফতার করা হয়েছিল। এই মামলাতেই টাকা পাচারের অভিযোগে আলাদা করে তদন্ত করছে ইডি।  ইতিমধ্যেই  কয়লা মাফিয়া জয়দেব মন্ডল ও গুরুপদ মাজির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। 

আরও পড়ুন-বড় খবর, পেট্রোল ৫ টাকা ও ডিজেল ৩ টাকা দাম কমল!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.