WB Weather Update: রাজ্যে অবাধে ঢুকছে হিমেল হাওয়া; জাঁকিয়ে শীত পড়বে কবে, কী বলল হাওয়া অফিস?

WB Weather Update: দক্ষিণবঙ্গের কিছু জেলা, বিশেষত পশ্চিমাঞ্চলের তাপমাত্রা আজ রাতের পর আগামী ৭২ ঘন্টার জন্য আরো একটু নামতে পারে। তবে পাকাপাকি ভাবে শীত নয় এসপ্তাহেও। শীতের অনুকূল পরিস্থিতি রাজ্যে

Updated By: Nov 23, 2023, 08:49 AM IST
WB Weather Update: রাজ্যে অবাধে ঢুকছে হিমেল হাওয়া; জাঁকিয়ে শীত পড়বে কবে, কী বলল হাওয়া অফিস?

অয়ন ঘোষাল: কুড়ির নিচে নেমে গেল কলকাতার রাতের তাপমাত্রা। চলতি মরসুমের প্রথম হিমেল পরশ আজ সকাল থেকেই অনুভূত হচ্ছে। রাতারাতি দিন ও রাতের তাপমাত্রায় ১ ডিগ্রি করে পতন হল শহরে। পাকাপাকি শীত আসতে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। এমনটাই বলছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন-শেষ ধাপে উত্তরকাশীর টানেলে আটক শ্রমিকদের উদ্ধারকাজ, আর মাত্র কয়েক মিটার

পশ্চিমবঙ্গের পরিমণ্ডলে কোনো সিস্টেম না থাকায় উত্তর এবং উত্তর পশ্চিম ভারতের হিমেল হাওয়া অবাধে প্রবেশ করছে রাজ্যে। লক্ষণীয় না হলেও, কাল থেকে আগামী ৭২ ঘন্টা আরও সামান্য পারদ পতনের সম্ভাবনা। যদিও বছরের এই সময় যা তাপমাত্রা থাকা উচিৎ, তার থেকে সামান্য বেশি রয়েছে এবারের নভেম্বরের তাপমাত্রা। কারণ ২০২৩ বছরটি এল নিনো অর্থাৎ উষ্ণতার বছর হিসেবে চিহ্নিত করেছে মৌসম ভবন।

দক্ষিণবঙ্গের কিছু জেলা, বিশেষত পশ্চিমাঞ্চলের তাপমাত্রা আজ রাতের পর আগামী ৭২ ঘন্টার জন্য আরো একটু নামতে পারে। তবে পাকাপাকি ভাবে শীত নয় এসপ্তাহেও। শীতের অনুকূল পরিস্থিতি রাজ্যে। মাঝে কোনো বাধা না এলে আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে রাজ্যে জমিয়ে শীত। পশ্চিমের জেলায় ১৬ ডিগ্রিতে পৌঁছল পারদ। সপ্তাহের শেষে তাপমাত্রা আরও সামান্য নেমে ১৫ বা তারও নিচে পৌঁছে যাওয়ার সম্ভাবনা।

উত্তরবঙ্গে আপাতত পরিস্কার আকাশ থাকবে। দিন ও রাতের তাপমাত্রা আপাতত স্থিতিশীল। লক্ষনীয় কোনো উত্থান পতন নেই। বহাল থাকবে শীতের আমেজ।

এই মুহূর্তে বঙ্গোপসাগরে রয়েছে একটি অক্ষরেখা। পুবালি অক্ষরেখা রয়েছে শ্রীলংকা থেকে অন্ধ্রপ্রদেশ এলাকা পর্যন্ত। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আজ।

কলকাতায় দিনের তাপমাত্রা ২৯.৬ থেকে নেমে ২৮.৬ ডিগ্রি। রাতের তাপমাত্রা ২০.১ থেকে নেমে ১৯.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে ৫১ শতাংশ। বেলা বাড়লে জলীয় বাষ্প বেড়ে দাঁড়াবে ৯১ শতাংশ।

দেশের অন্যান্য রাজ্য পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকার বেশ কিছু রাজ্যে আবহাওয়ার পরিবর্তন। হালকা বৃষ্টির সম্ভাবনা। এ সপ্তাহের শেষের দিকে উত্তর পশ্চিমের পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা ও থাকছে।
পুবালি হাওয়ায় দক্ষিণ ভারতে বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার প্রবল বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু এবং কেরালাতে। বৃষ্টি হতে পারে অন্ধ্রপ্রদেশ কেরালা মাহে তামিলনাড়ু কর্নাটক পন্ডিচেরি ও করাইকালে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.