মিলেছে স্বাস্থ্যমন্ত্রকের ছাড়পত্র, আজ থেকেই উত্তরবঙ্গ মেডিক্যালে শুরু হচ্ছে করোনা টেস্ট

মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে পরীক্ষা শুরু হচ্ছে। ভাইরাল রিসার্চ সেন্টার অ্যান্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরির প্রস্তুতিও শেষপর্যায়ে।

Updated By: Mar 26, 2020, 05:52 PM IST
মিলেছে স্বাস্থ্যমন্ত্রকের ছাড়পত্র, আজ থেকেই উত্তরবঙ্গ মেডিক্যালে শুরু হচ্ছে করোনা টেস্ট

নিজস্ব প্রতিবেদন : করোনার ভাইরাসের সংক্রমণ হয়েছে কি হয়নি, নমুনা পরীক্ষার এবার নয়া কেন্দ্র হচ্ছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে করোনা কিট এসে পৌঁছেছে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। মিলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অনুমোদনও। আজ থেকেই নমুনা পরীক্ষার কাজ শুরু হয়ে যাচ্ছে উত্তরবঙ্গ মেডিক্যালে।

নাইসেডের উপর চাপ কমাতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং মেদিনীপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে করোনাভাইরাস নির্ণয় পরীক্ষা করার জন্য উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাজানো হয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে অত্যাধুনিক ল্যাবটিকে। করোনা নির্ণয় পরীক্ষা করার জন্য অনুমতি চাওয়া হয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কাছে। সেই অনুমোদন পেতেই এবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে নমুনা পরীক্ষা শুরু হচ্ছে।

পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে প্রথমে কলকাতার নাইসেডে পাঠানো হয় করোনা কিট। তারপর সেখান থেকে কিট এসে পৌঁছয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। এখন মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে পরীক্ষা শুরু হচ্ছে। পাশাপাশি, হাসপাতালের ভাইরাল রিসার্চ সেন্টার অ্যান্ড ডায়াগনস্টিক ল্যাবরেটরির প্রস্তুতিও একেবারে শেষপর্যায়ে। ইতিমধ্যে ওই ল্যাবেও পরীক্ষার জন্য বিভিন্নরকম সরঞ্জামপাতি চলে এসেছে। আর কয়েকদিনের মধ্যে ওই ল্যাবেও নমুনা পরীক্ষা শুরু হয়ে যাবে। 

আরও পড়ুন, 'না খেয়ে মরতে বসেছি, বাঁচান'... বাংলার শ্রমিকদের আর্তির পরই ১৮ মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন মমতা