এখন কোথায় 'অশনি'? বাংলার ঘূর্ণিঝড়ের প্রভাব নিয়ে বড়সড় আপডেট হাওয়া অফিসের

শুধু ৩ জেলায় থাকছে সতর্কতা।

Updated By: May 10, 2022, 05:12 PM IST
এখন কোথায় 'অশনি'? বাংলার ঘূর্ণিঝড়ের প্রভাব নিয়ে বড়সড় আপডেট হাওয়া অফিসের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : ক্রমশ এগিয়ে আসছে 'অশনি'। আলিপুর আবহাওয়া দফতরের তরফে সাংবাদিক বৈঠকে স্পষ্ট করা হল বাংলার ঘূর্ণিঝড়ের কতটা প্রভাব পড়তে চলেছে? কোথায় সবচেয়ে বেশি প্রভাব পড়তে চলেছে? 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, তীব্র ঘূর্ণিঝড় 'অশনি' এই মুহূর্তে বিশাখাপাটনম থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। আজকে রাত পর্যন্ত 'অশনি' উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। রাতে ঘূর্ণিঝড়টি অন্ধ্র উপকূলে পৌঁছাবে। অন্ধ্র উপকূলে পৌঁছনোর পর খানিক বাঁক নেবে। তারপর উপকূল ধরে এগোবে 'অশনি'।

আলিপুর আবহাওয়া দফতর স্পষ্ট করেছে, ধীরে ধীরে দুর্বল হবে 'অশনি'। ২৪ ঘণ্টায় আরও শক্তি হারাবে 'অশনি'। তীব্র ঘূর্ণিঝড় থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পশ্চিমবঙ্গে সার্বিকভাবে ঘূর্ণিঝড় 'অশনি'র বিশেষ প্রভাব পড়বে না। কোনওরকম বিপদের সম্ভাবনা নেই। উপকূলে জলোচ্ছ্বাসেরও সম্ভাবনা নেই। তবে বৃষ্টিপাত হবে।

হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী জেলাগুলিতে। শুধু ৩ জেলা, পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরমধ্যে বিশেষ করে পূর্ব মেদিনীপুরে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাতের সতর্কতা থাকছে।এদিন দুপুরের পর আচমকাই দিঘার আবহাওয়াতেও পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। উল্লেখ্য, ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে লন্ডভন্ড হয়ে গিয়েছিল সৈকতনগরী দিঘা।

প্রসঙ্গত, 'অশনি'র কারণে ১৩ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উপকূলগুলিও পর্যটক শূন্য রাখার নির্দেশ দেওয়া হয়েছে। অশনি সতর্কতায় ইতিমধ্যেই লালবাজারে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেখানে থাকছে ইউনিফায়েড কমান্ড সেন্টার। কন্ট্রোল রুমে উপস্থিত থাকবেন CESC সহ একাধিক সংস্থার প্রতিনিধি। 

আরও পড়ুন, বাংলায় খেল দেখানো শুরু 'অশনি'র, আচমকা বদলে গেল দিঘার আকাশ, ফুঁসছে সমুদ্র

অশনি সতর্কতায় লালবাজারে কন্ট্রোল রুম, বিশেষ ব্যবস্থা বন্দরগুলিতেও

আতঙ্কের নাম 'অশনি', মোকাবিলায় আঁটসাঁট ব্যবস্থা দক্ষিণ ২৪ পরগনায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.