Cyclone Mocha: কবে গভীর নিম্নচাপ থেকে তৈরি হবে ঘূর্ণিঝড় মোকা; অভিমুখ কোন দিকে, জানাল হাওয়া অফিস

Cyclone Mocha: ঘূর্ণিঝড়ের আতঙ্কের মধ্যে আগামী ১০ তারিখ পর্যন্ত রাজ্যে তাপমাত্র বাড়তেই থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। পশ্চিমাঞ্চলের জেলাগুলি অর্থাত্ পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও ঝাড়়গ্রামের মতো জেলায় তামপাত্রা ৮০ ডিগ্রি পর্যন্ত পৌঁছে যেতে পারে

Updated By: May 7, 2023, 04:25 PM IST
Cyclone Mocha:  কবে গভীর নিম্নচাপ থেকে তৈরি হবে ঘূর্ণিঝড় মোকা; অভিমুখ কোন দিকে, জানাল হাওয়া অফিস

মৈত্রেয়ী ভট্টাচার্য: মোকার আতঙ্কে বঙ্গোপসাগরের পূর্ব তীরের চার রাজ্য। কিন্তু কবে আসছে সেই ঘূর্ণিঝড়? আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে ৮ তারিখ অর্থাত্ সোমবার।  মঙ্গলবার ৯ তারিখ সেই নিম্নচাপ পরিণত হবে গভীর নিম্নচাপে। এবার ওই নিম্নচাপ উত্তর দিকে এগিয়ে মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ উত্তর আন্দামান সাগরের উপর অবস্থান করবে এবং ক্রমে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

আরও পড়ুন-'বাঙালি জাতি কে চোর প্রতিপন্ন করেছেন', দিলীপের আক্রমণের মুখে তৃণমূল

গভীর নিম্নচাপ তো হল কিন্তু সেই নিম্নচাপ ঘূর্ণিঝড় তৈরি হলে তার অভিমুখ কোন দিকে হবে? আবহাওয়াবিদরা বলছেন ঝড়ের অভিমুখ কোন দিকে হবে তা জানা যাবে আগামিকাল। ঘূর্ণিঝড়টি যেহেতু আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কাছে তৈরি হবে তাই তার প্রভাব পড়বে  ৮ মে থেকে ১১ মে পর্যন্ত আন্দামান ও নিকোবরে ঝড়ঝঞ্ঝা হবে। আগামিকাল থেকেই বৃষ্টি শুরু হবে নিকোবরে। ৯ তারিখে সেই বৃষ্টি অতিভারী বৃষ্টিতে পরিণত হবে। আন্দামানে ভারী বৃষ্টির সঙ্গে ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। ১০ মে ও ১১ মে আন্দামান ও নিকোবর ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। তার সঙ্গে ৬০-৭০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। কখনও কখনও ঝড়ের গতি ৮০ কিলোমিটার হতে পারে।

এদিকে, ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে  আজ সন্ধের মদ্যেই মধ্য বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে থাকা মত্সজীবীদের ফিরে আসার কথা বলা হয়েছে। আগামিকাল থেকে ১২ মে পর্যন্ত মত্রসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান ও নিকোবরের টুরিজম, লোকাল ফেরি ও জাহাজ চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।

কেমন থাকবে বাংলার আবহাওয়া

ঘূর্ণিঝড়ের আতঙ্কের মধ্যে আগামী ১০ তারিখ পর্যন্ত রাজ্যে তাপমাত্র বাড়তেই থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। পশ্চিমাঞ্চলের জেলাগুলি অর্থাত্ পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও ঝাড়়গ্রামের মতো জেলায় তামপাত্রা ৪০ ডিগ্রি পর্যন্ত পৌঁছে যেতে পারে। কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ ৩৭ ডিগ্রির আসেপাশে থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.