Bengal Weather Today: বাড়বে গরম! পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ছাড়াবে ৪০ ডিগ্রি

Bengal Weather Today: এই ঘূর্ণিঝড়ের ল্যান্ড ফল বাংলাদেশ ও মায়ানমার সংলগ্ন উপকূল বলে অধিকাংশ মডেল জানিয়েছে। ভারতের মৌসম ভবন এখনও এর গতিপথ সুনিশ্চিত করেনি। রবিবার থেকেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টি শুরু হবে। ক্রমশ বাড়বে এর তীব্রতা।

Updated By: May 7, 2023, 10:03 AM IST
Bengal Weather Today: বাড়বে গরম! পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ছাড়াবে ৪০ ডিগ্রি

অয়ন ঘোষাল: বাড়বে গরম, মঙ্গলবার থেকে অস্বস্তিকর আবহাওয়া। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে। কলকাতায় তা হবে প্রায় ৪০ ডিগ্রি। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে।

আসছে মোকা

ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। সোমবার সকালে নিম্নচাপে পরিণত হবার সম্ভাবনা হয়েছে। বুধবারের মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়ের নাম ‘মোকা’। এই নামকরণ করেছে ইয়েমেন।

এই ঘূর্ণিঝড়ের ল্যান্ড ফল বাংলাদেশ ও মায়ানমার সংলগ্ন উপকূল বলে অধিকাংশ মডেল জানিয়েছে। ভারতের মৌসম ভবন এখনও এর গতিপথ সুনিশ্চিত করেনি।

রবিবার থেকেই মোকার প্রভাব?

রবিবার থেকেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টি শুরু হবে। ক্রমশ বাড়বে এর তীব্রতা। বুধ - বৃহস্পতিবারে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়া বইবে। পর্যটক ও মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। রবিবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Dilip Ghosh: মোদীর পেছনে কাঠি করলে কী পরিণাম হবে, নীতীশ-উদ্ধবের কথা মনে করিয়ে বেলাগাম দিলীপ

দক্ষিণবঙ্গ

আগামী ২৪ ঘন্টায় পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ক্রমশ বাড়বে তাপমাত্রা। নিম্নচাপের পরোক্ষ প্রভাবে হাওয়ার গতিপথ পরিবর্তন হবে।  উত্তর-পশ্চিমের শুকনো বাতাস বেশি করে বইবে। তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। পশ্চিমের জেলাগুলি অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে পারদ ৪০ ডিগ্রি বা তার বেশি হতে পারে।  তাপপ্রবাহের কোনও সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদরা।

উত্তরবঙ্গ

আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলায় আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের নিচের দিকের জেলা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। রবিবার থেকে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই এই তিন জেলাতে। ক্রমশ বাড়বে তাপমাত্রা।

আরও পড়ুন: Abhishek Banerjee: বাইরনকে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলার পরামর্শ অভিষেকের, পাল্টা দিলেন অধীর

কলকাতা

আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। মঙ্গলবার থেকে শুষ্ক আবহাওয়া থাকবে। বুধবারের মধ্যে পারদ ছুঁতে পারে প্রায় ৩৯ ডিগ্রি।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৪৬ থেকে ৮৮ শতাংশ।

সিস্টেম

ঘূর্নাবর্ত রয়েছে রাজস্থান এবং দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের তামিলনাড়ু উপকূলে। পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে।

ভিন রাজ্যে

রবিবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে।

সোমবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস সঙ্গে দমকা ঝড়ো হাওয়া হইবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। ভারী বৃষ্টি কেরালা, মাহে, কর্নাটকে। বুধবার থেকে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে দুর্যোগপূর্ণ আবহাওয়া দেখা যাবে। ১০০ কিলোমিটারের গতিবেগে ঝড় এবং প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

আগামী ২৪ ঘন্টায় উত্তরাখন্ড এবং হিমাচল প্রদেশে শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায়। বৃষ্টি হবে পঞ্জাব, জম্মু কাশ্মীর, সিকিম, গুজরাট, তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল, কেরালা, মাহে ও কর্ণাটকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.