প্রদ্যুৎ দাস​: জলপাইগুড়ির গরুমারা অভয়ারণ্য সংলগ্ন লাটাগুড়িতে জঙ্গল ধ্বংস করে কিছুতেই আবাসন প্রকল্প গড়ে তোলা যাবে না! বিষয়টি নিয়ে সরব হলেন স্থানীয় পরিবেশ‌প্রেমী মানুষজন। যৌথ পরিবেশমঞ্চ গড়ে জনমত গড়ে তোলার কাজে পথে নামলেন জলপাইগুড়ি শহরের শতাধিক পরিবেশপ্রেমী মানুষ। জঙ্গল এলাকায় মিনি টাউন‌শিপ প্রকল্পের বিরোধিতা করেন প্রত‍্যেকেই। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Malbazar: বনবস্তিতে ঢুকে পড়ল বুনো হাতি! প্রায় মৃত্যুর মুখ থেকে ফিরলেন এক স্থানীয়...


কয়েকদিন আগে এক স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত হয়েছিল এক আলোচনাসভা। সেখানে অন্যান্যদের সঙ্গে উপস্থিত ছিলেন নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রী মেধা পাটেকরও। নিজের বক্তব্য রাখতে গিয়ে মেধা সেদিন বলেছিলেন, নদী হল ইকোলজিকাল সিটিজেন, তারও বেচেঁ থাকার অধিকার আছে। কিন্তু আজ যখন তিস্তার দুপার দেখে আসছি, তখন আতঙ্কিত হচ্ছি।


আরও পড়ুন: Sunderbans: দক্ষিণরায়ের ডেরায় জল-জঙ্গল-জীবন নিয়ে এবার ইংরেজিতেও কথা বলবেন গাইডেরা...


তাঁর সেই আতঙ্কই চারিয়ে গিয়েছে মানুষের মধ্যে। আগেই বন, বন্যপ্রাণ ও পরিবেশ রক্ষার স্বার্থে সাধারণ মানুষকেও এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছিল। এবার সেই বিষয়টি নিয়েই গতকল শনিবার সন্ধ্যায় জলপাইগুড়ির কদমতলা মোড়ে একটি পথসভার আয়োজন করে যৌথ পরিবেশপ্রেমী মঞ্চ। জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের সম্পাদক ও মঞ্চের কর্মকর্তা ড. রাজা রাউত বলেন, কার্যত পরিবেশ আইনকে বুড়ো আঙুল দেখিয়ে গরুমারা অভয়ারণ্যের পরিবেশকে ধ্বংস করে লাটাগুড়ি জঙ্গল ঘেঁষে আবাসন প্রকল্প গড়ে তোলা হচ্ছে। বেসরকারি সংস্থার এই প্রকল্পের প্রভাব পড়বে এলাকার পরিবশ ও মানুষের উপর।


সকলেই একমত যে, এই ধরনের প্রকল্পের মাধ্যমে জীববৈচিত্র‌ ধ্বংস করার প্রক্রিয়া চলছে। এর‌ বিরুদ্ধে জনমত গড়ে তোলা জরুরি। এই পথসভা‌য় বক্তব্য রাখেন কমলকৃষ্ণ ব‍্যানার্জি, উমেশ শর্মা, ডঃ রাজা রাউত, পার্থ ব‍্যানার্জি, গৌতম গুহরায়, সূর্যকমল বনিক, বিশ্বজিৎ দত্তচৌধুরি, ডালিয়া চৌধুরি প্রমুখ বিশিষ্ট‌জন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)