Sarna Dharm Code: 'সারনা ধর্ম কোডে'র দাবিতে রেলের পরে এবার সড়ক অবরোধ লালমাটির দেশে!

Sarna Dharm Code: সারনা ধর্ম কোডের দাবিতে আদিবাসী সেঙ্গেল অভিযানের তরফে রেল রোকোর পরে এবার পুরুলিয়া-বাঁকুড়া জাতীয় সড়ক অবরোধ শুরু।

Updated By: Dec 30, 2023, 11:39 AM IST
Sarna Dharm Code: 'সারনা ধর্ম কোডে'র দাবিতে রেলের পরে এবার সড়ক অবরোধ লালমাটির দেশে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সারনা ধর্ম কোডের দাবিতে আদিবাসী সেঙ্গেল অভিযানের ডাকা ভারত বনধকে সফল করতে রেল রোকো আন্দোলন প্রত্যাহারের পরে আদিবাসীরা পুরুলিয়া-বাঁকুড়া ৬০এ জাতীয় সড়ক অবরোধ শুরু করেছেন। হুড়া থানার লালপুর মোড়ে চলছে এই অবরোধ। এর জেরে বহু যানবাহন আটকে পড়েছে রাস্তায়। ঘটনাস্থলে পৌঁছেছে পুরুলিয়ার হুড়া থানার পুলিস। আন্দোলনকারীদের সঙ্গে কথা বলছে পুলিস। তবে আজ পুরুলিয়ায় কখনও রেল, কখনো সড়ক অবরোধের জেরে দুর্ভোগের শিকার সাধারণ মানুষ।

আরও পড়ুন: Malbazar: প্রথম গাড়িটি ধাক্কা দিয়ে ফেলে দিল, পরের গাড়িটি এসে পিষে দিল...

কিন্তু কী এই সারনা ধর্ম কোড?

শুধু পশ্চিমবঙ্গ নয়, ঝাড়খণ্ড, ওডিশা, ছত্তীসগঢ়, অসম বিহারের হাজার হাজার আদিবাসীরা প্রায় এক দশক ধরে তাঁদের জন্য একটি আলাদা ধর্মপরিচয়ের স্বীকৃতি চাইছেন। সেটাই 'সারনা ধর্ম'। তাঁদের দাবি, দেশের পরবর্তী জনগণনায় এই ধর্মীয় পরিচয়কে নথিবদ্ধও করতে হবে। এই পরিচয় স্বীকৃত হলে তাঁদের আর হিন্দু বা মুসলিম বা খ্রিস্টান পরিচয়ে পরিচিত হতে হবে না। সারনা অনুগামীরা কোনও বিশেষ দেবতার নন, তাঁরা প্রকৃতির পূজারি। কোনও তথাকথিত প্রতিষ্ঠিত ধর্মীয় পরিচয়ে তাই তাঁরা সামিল হতে চান না। সেজন্যই এই লড়াই।

এই লড়াইয়ের জেরেই আজ রবিবার আদিবাসী সেঙ্গেল অভিযানের ডাকা ভারত বনধ সফল করতে রেল রোকো আন্দোলনে সামিল হন পুরুলিয়ায় আদিবাসীরা। পুরুলিয়ার কান্টাডি রেল স্টেশনে শুরু হয় এই অবরোধ। সকাল থেকে আদিবাসী সম্প্রদায়ের মানুষজন নিজেদের দাবি-দাওয়াভিত্তিক ব্যানার-পোস্টার নিয়ে রেল অবরোধে নামেন। এর ফলে সকাল থেকেই দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা ডিভিসনের পুরুলিয়া-চান্ডিল শাখায় রেল চলাচল বন্ধ। ঘটনাস্থলে অবশ্য মোতায়েন ছিল রেল ও রাজ্য পুলিস। তখন বলা হয়েছিল ১২ ঘণ্টা এই কর্মসূচি চলবে। আদিবাসী সেঙ্গেল অভিযানের রেল রোকো আন্দোলনের জেরে পুরুলিয়া স্টেশনে আটকে পড়েছিল বন্দে ভারত। ভোগান্তির শিকার হন যাত্রীরা। পরে বন্দে ভারত এক্সপ্রেসকে পুরুলিয়া থেকে ঘুরপথে নিয়ে যাওয়া হয়। পুরুলিয়া থেকে মুরি রেলপথ দিয়ে টাটা নিয়ে যাওয়া হবে বলে জানানো হয়। তবে ১২ ঘণ্টা চলে না অবরোধ। সাড়ে ৩ ঘণ্টার পরেই রেল অবরোধ প্রত্যাহার করে নেন আদিবাসী সেঙ্গেল অভিযানে সামিল আদিবাসীরা। তবে পরে তাঁরা পুরুলিয়া-বাঁকুড়া জাতীয় সড়ক অবরোধ করা শুরু করেন।

এদিকে আদিবাসী সেঙ্গেল অভিযানের প্রভাব পড়ল বাঁকুড়ার ছাতনা থানা এলাকাতেও। বাঁকুড়ার ছাতনা থানার অঙ্কিত মোড়ে সারনা ধর্ম কোডের দাবিতে বাঁকুড়া শালতোড়া রাজ্য সড়ক অবরোধ করে শুরু বিক্ষোভ। 

আরও পড়ুন: Malbazar: প্রথম গাড়িটি ধাক্কা দিয়ে ফেলে দিল, পরের গাড়িটি এসে পিষে দিল...

এজন্য গঠন করা হয়েছে 'রাষ্ট্রীয় আদিবাসী সমাজ সারনা ধর্ম রক্ষা অভিযান' বা 'আরএএসএসডিআরএ' (RASSDRA) কমিটি। পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ওডিশা, ছত্তীসগঢ়, অসম ও বিহারের আদিবাসীরা এই কমিটিতে সামিল। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.