কড়ায় গণ্ডায় হিসেব নেবে কেন্দ্র, সেই ভয়ে নীতি আয়োগে নেই মমতা: দিলীপ

নীতি আয়োগের বৈঠক এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মমতা।  

Updated By: Jun 7, 2019, 07:10 PM IST
 কড়ায় গণ্ডায় হিসেব নেবে কেন্দ্র, সেই ভয়ে নীতি আয়োগে নেই মমতা: দিলীপ

নিজস্ব প্রতিবেদন: দিল্লিতে নীতি আয়োগের বৈঠকে যোগ দিচ্ছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর এহেন সিদ্ধান্তের পর দিলীপ ঘোষের কটাক্ষ, কেন্দ্রীয় সরকার কড়ায় গণ্ডায় হিসেব নেবে, সেই ভয়ে যাচ্ছেন না মমতা। 

আগামী ১৫ জুন দিল্লিতে বসছে নীতি আয়োগের বৈঠক। ওই বৈঠকে আমন্ত্রণ করা হয়েছে সব রাজ্যের মুখ্যমন্ত্রীকে।  কিন্তু ওই বৈঠকে না যাওয়ার সিদ্ধান্ত নিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মমতার এই সিদ্ধান্তে রাজ্যবাসী ভুক্তভোগী হবেন বলে দাবি করলেন দিলীপ ঘোষ। বিজেপির রাজ্য সভাপতি বলেন,''কেন্দ্রীয় সরকার কড়ায় গণ্ডায় হিসেব নেবে সেই ভয়ে নীতি আয়োগে যাচ্ছেন না। নীতি আয়োগে রাজ্যর দাবিদাওয়া নিয়ে আলোচনা হয়। কিন্তু উনি পশ্চিমবঙ্গের উন্নয়ন নিয়ে ভাবিত নন। প্রশাসনে মন নেই। সরকার বাঁচাতে ব্যস্ত। কেবল রাজনীতি করছেন''। 

লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, জিতে আসলে তুলে দেওয়া হবে নীতি আয়োগ। তার জায়গায় ফিরে আসবে যোজনা কমিশন। একই প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। আগামী ১৫ জুন দিল্লিতে হতে চলেছে নীতি আয়োগের বৈঠক। । শুক্রবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখে মমতা জানিয়ে দেন, এর আগে বহুবার নীতি আয়োগের কার্যকলাপ সম্পর্কে কেন্দ্রেকে চিঠি দেওয়া হয়েছিল। তা কেন্দ্র গ্রহণ করেনি। ২০১৫ সালের ১ জানুয়ারি নীতি আয়োগ গঠন করা হয়। কিন্তু তার বরাদ্দ ঘোষণা করার কোনও ক্ষমতা নেই। ফলে এই ধরনের প্রতিষ্ঠানের বৈঠকে যাওয়ার কোনও যৌক্তিকতা নেই।

আরও পড়ুন- ইভিএমে প্রোগ্রামিং করা হয়েছে, কমিশনের সামনে প্রতিবাদ করা উচিত: মমতা

.