Cooch Behar: 'লিখিত আছে... কোচবিহার আলাদা রাজ্য হবেই,' অনন্ত মহারাজের বিস্ফোরক দাবি!

Cooch Behar Separate State Issue: দলেরই বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা মন্তব্য করেন, "সুকান্তর বক্তব্য আসলে খেয়ালি পোলাও, ইউটোপিয়া।" তাঁর যুক্তি, কোনও একটি রাজ্যের অংশ কখনওই উত্তর-পূর্ব ভারতের আওতায় আসতে পারে না।

Updated By: Jul 25, 2024, 04:07 PM IST
Cooch Behar: 'লিখিত আছে... কোচবিহার আলাদা রাজ্য হবেই,' অনন্ত মহারাজের বিস্ফোরক দাবি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একদিকে কার্শিয়াঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মার কটাক্ষ, সুকান্তর বক্তব্য ‘খেয়ালি পোলাও’! সাংসদের বক্তব্যে সমর্থন নেই দলেরই বিধায়কের! উত্তর-পূর্ব নিয়ে সুকান্তর বক্তব্যের কার্যত বিরোধিতা দলীয় বিধায়কের। অন্যদিকে, বিজেপির রাজ্যসভা সাংসদ অনন্ত মহারাজের গলায় আবার ভিন্ন সুর। 'কোচবিহার আলাদা রাজ্য হবেই।' হুঙ্কার অনন্ত মহারাজের। সুকান্তর ঘোষণার পর ফের সুর চড়ালেন অনন্ত মহারাজ। সবমিলিয়ে কোচবিহার ইস্যুতে বিজেপির অন্দরেই বিভাজন স্পষ্ট।

সুকান্ত যে কেন্দ্রের সাংসদ, সেই বালুরঘাট উত্তরবঙ্গে। আবার উত্তর-পূর্ব উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রীও তিনি। সঙ্গে শিক্ষামন্ত্রকেরও। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী নিজেই জানান, "প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। প্রধানমন্ত্রীর হাতে একটি প্রস্তাব তুলে দিয়ে এসেছি আপাতত। প্রেজেন্টেশন দিয়েছি, উত্তরবঙ্গের সঙ্গে উত্তর-পূর্বের কী কী মিল?  যার ফলে উত্তরবঙ্গকে উত্তর-পূর্বের অন্তর্ভুক্ত করা যেতে পারে। এবার প্রধানমন্ত্রী বিচার করবেন।" সুকান্ত আরও বলেন, "আগামীদিনে যদি উত্তর-পূর্বের সঙ্গে উত্তরবঙ্গ যুক্ত হয়, তাহলে উত্তরবঙ্গে কেন্দ্রীয় প্রকল্পের টাকা অনেক বেশি পরিমাণে পাওয়া যাবে। এলাকার উন্নয়ন হবে। আমার মনে হয়, রাজ্য সরকারের এতে আপত্তি থাকবে না বা রাজ্য সরকারের সহযোগিতা আমরা পাব।" সুকান্তর এই মন্তব্যের পরই রাজ্য-রাজনীতিতে তুঙ্গে ওঠে বিতর্ক। 

দলেরই বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা মন্তব্য করেন, "সুকান্তর বক্তব্য আসলে খেয়ালি পোলাও, ইউটোপিয়া।" তাঁর যুক্তি, কোনও একটি রাজ্যের অংশ কখনওই উত্তর-পূর্ব ভারতের আওতায় আসতে পারে না। যদিও সুকান্তর দাবিতে সায় দিয়েছেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা। ওদিকে 'কোচবিহার আলাদা রাজ্য হবেই', বলে ফের হুঙ্কার দিয়েছেন অনন্ত মহারাজ। নিজের দাবিতে অনড় তিনি। কোচবিহারের তৃণমূল সাংসদ জগদীশ বাসুনিয়া তাঁর বক্তব্যের বিরোধিতা করার পর অনন্ত মহারাজের পালটা বক্তব্য,"কোচবিহার কখনওই বাংলার অংশ ছিল না। জোর করে অন্তর্ভুক্ত করা হয়েছে। আমি চাই যত শীঘ্র সম্ভব গ্রেটার কোচবিহার আলাদা রাজ্য ঘোষণা করা হোক।"

অনন্ত মহারাজ আরও দাবি করেন কোচবিহারকে আলাদা রাজ্য করার মৌখিক প্রতিশ্রুতি আগেই দিয়েছে কেন্দ্র। তিনি বলেন, "এব্যাপারে বিজেপি বা তৃণমূল, কারও চাওয়াতেই কিছু এসে যায় না। কেন্দ্রীয় সরকার আগেই প্রতিশ্রুতি দিয়ে রেখেছে। লিখিত প্রতিশ্রুতি রয়েছে আমার কাছে। উত্তরবঙ্গের উন্নয়ন করতে হবে। উত্তরবঙ্গকে উত্তর-পূর্ব উন্নয়ন পর্ষদের যুক্ত করার আগেই কোচবিহারকে আলাদা রাজ্য করতে হবে।" দিল্লিতে অনন্ত মহারাজ যখন এই দাবি করছেন, তখন এদিকে আবার বিধানসভায় উত্তরবঙ্গ নিয়ে সুকান্ত মজুমদারের মন্তব্যের বিরুদ্ধে সরব হন তৃণমূলের বাসন্তীর বিধায়ক শ্যামল মণ্ডল। তোপ দাগেন, "সুকান্ত মজুমদার গোপনে প্রধানমন্ত্রীর কাছে উত্তর বঙ্গকে আলাদা করার প্রস্তাব দিচ্ছেন। এটা বিচ্ছিন্নতাবাদী শক্তি।"

আরও পড়ুন, Nabanna: পুলিসের বিরুদ্ধেই গুচ্ছ অভিযোগ নবান্নে, খতিয়ে দেখতে কমিটি গঠন!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.