নিজস্ব প্রতিবেদন: নদী বন্ধ! হ্যাঁ, কথাটা একটু আশ্চর্যের বইকী! নদী তো রাস্তা নয় যে, বন্ধ হয়ে যাবে। কিন্তু ডুয়ার্সে বিষয়টি প্রায় সেরকমই। এখানে বর্ষায় এমনিতেই প্রতিবছর তিন মাস করে নদী বন্ধ থাকে। এর উপর এবার করোনার জেরে তা বেড়েছে আরও এক মাস। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কিন্তু, 'নদী বন্ধ' মানে কী?


এ অঞ্চলে নিরাপত্তার খাতিরেই মাসতিনেক নদী তীরে স্থানীয়দের কাজকর্ম বন্ধ করে দেওয়া হয়। সাধারণত স্থানীয় মহিলারা এ অঞ্চলে নদী থেকে বালি-পাথর তুলে চালনি করে তা আলাদা করে বিক্রি করে গ্রাসাচ্ছাদন করেন। সরকারের 'লিজ' নেওয়া জমিতেই এই কাজ হয়। এই ভাবে নদীতে সারাদিন কাজ করে যা উপার্জন হয় তা দিয়েই চলে এই সব শ্রমিকদের সংসার।


আরও পড়ুন: Sitalkuchi: গুলিকাণ্ডে কেন্দ্র ও রাজ্যের কাছে হলফনামা তলব হাইকোর্টের


কিন্তু গত ৩ মাসের বেশি সময় ধরে ডুয়ার্সের সব নদীই বন্ধ রেখেছে প্রশাসন। গত ১৬ সেপ্টেম্বর নদীতীর খুলে দেওয়ার কথা ছিল। সেটাও হয়নি। ফলে রোজগার নেই একশ্রেণির মানুষের। পুজোর আগে তাঁদের বাড়িতে হাঁড়ি চড়া কঠিন হয়ে পড়েছে। স্থানীয় মহিলা শ্রমিকেরা তাই একরকম নিরুপায় হয়েই নদীতে ভেসে আসা কাঠ সংগ্রহ করছেন। জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন ১০-১২ কিলোমিটার নদী তীরবর্তী পথ হেঁটে কাঠ সংগ্রহ করে বাড়ি ফিরছেন। সেই কাঠ দিয়েই বাড়ির উনান জ্বলছে তাঁদের। রান্না হচ্ছে। এলপিজি গ্যাস তাঁদের দিগন্তের বহু কিলোমিটারের মধ্য়েই নেই। এভাবেই মাল ব্লকের ঘিস বস্তি, ক্ষুদিরাম পল্লী, দক্ষিণ ওদলাবাড়ি এলাকার বহু মহিলা ইদানীং কাঠ সংগ্রহ করতে সকাল সকাল বেরিয়ে পড়ছেন, ফিরছেন বিকেলে।


স্থানীয় মহিলা জয়ন্তী রায়, সুশীলা রায়ের বক্তব্য, খুব কষ্টে দিন কাটছে আমাদের। তিন মাসের বেশি সময় ধরে বন্ধ নদী। নদীতে বালি-পাথর চালনি করে সংসার চলে আমাদের। আমাদের স্বামীরা ট্রাক চালিয়ে রোজগার করতেন। কিন্তু নদীর কাজ বন্ধে হয়ে যাওয়ায় সবার কাজ বন্ধ হয়ে গেছে। চরম সমস্যায় আমাদের মতো পরিবারগুলি। প্রতিদিন হাতি, চিতাবাঘের ভয় উপেক্ষা করেই জোয়ারে ভেসে আসা কাঠ সংগ্রহ করে বাড়ি ফিরি। নদীতে ভেসে আসা কাঠ সংগ্রহ করে তার কিছু বাড়ির জন্য রাখি, কিছু কাঠ বিক্রি করে সংসার চালাচ্ছি। সরকারের কাছে আমাদের দাবি, পুজোর আগে নদী খুলে দেওয়া হোক।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: প্রবেশিকা পরীক্ষায় ১০০-য় ২০০! বিতর্কের মুখে মেধাতালিকা প্রত্যাহার Visva Bharati-র