Sitalkuchi: গুলিকাণ্ডে কেন্দ্র ও রাজ্যের কাছে হলফনামা তলব হাইকোর্টের

নভেম্বরে মামলার পরবর্তী শুনানি।

Updated By: Sep 29, 2021, 04:34 PM IST
Sitalkuchi: গুলিকাণ্ডে কেন্দ্র ও রাজ্যের কাছে হলফনামা তলব হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: রাত পোহালেই ভবানীপুরে 'হাই ভোল্টেজ' উপনির্বাচন। বৃহস্পতিবার যখন মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামশেরগঞ্জেও সাধারণ নির্বাচন হবে, তখন শীতলকুচিকাণ্ডে কেন্দ্র ও রাজ্যের কাছে হলফনামা তলব করল হাইকোর্ট। মামলার পরবর্তী শুনানি নভেম্বরে।

একুশের বিধানসভা ভোটের পর পেরিয়ে গিয়েছে পাঁচ মাস। ১০ এপ্রিল, চতুর্থ দফার ভোটের দিন উত্তপ্ত হয়ে ওঠে কোচবিহারের শীতলকুচি। জোড়পাটকির ১২৬ নম্বর বুথে ব্যাপক গণ্ডগোল শুরু হয়। গণ্ডগোল থামাতে গিয়ে গুলি চালায় কেন্দ্রীয় বাহিনী। অভিযোগ, বাহিনীর গুলিতে চারজনের মৃত্যু হয়। ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো তোলপাড় শুরু হয়।

আরও পড়ুন: Shyamaprasad Mukherjee: পুরসভার ঠিকাদারদের কাছ থেকে 'কাটমানি'! গ্রেফতার প্রাক্তন মন্ত্রীর ছায়াসঙ্গী

ঠিক কী ঘটেছিল সেদিন? তদন্তে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। সিআইডি-র অনুমান, বুথ লক্ষ্য করে গুলি চালিয়েছিল কেন্দ্রীয় বাহিনী। দরজা ভেদ করে সেই গুলি লাগে ব্ল্যাকবোর্ডে! এমনকী, ব্ল্যাকবোর্ডে একটি চিহ্ন পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। এরপর ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহ করেন ফরেন্সিকের ব্যালিস্টিক টিমের সদস্যরা। ভবানীভবনে কোচবিহারের তৎকালীন পুলিস সুপার দেবাশিস ধরকে জিজ্ঞাসাবাদও করেছেন সিআইডি-র আধিকারিকরা।

আরও পড়ুন: Calcutta HC: অবসরপ্রাপ্তরা সরকারি আবাসন আটকে রাখলে সরাসরি উচ্ছেদ, রাজ্যকে নির্দেশ হাইকোর্টের

এদিকে শীতলকুচিকাণ্ডে আবার দুটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। সেই মামলাতে এবার রাজ্য ও কেন্দ্রের কাছে হলফনামা তলব করল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। রাজ্যের কাছে জানতে চাওয়া হল, 'সিআইডি-র তদন্তে কতটা অগ্রগতি হল'? সিআইএসএফ-র বিরুদ্ধে গুলির চালানোর অভিযোগের প্রেক্ষিতে আদালতে প্রশ্নের মুখে পড়ল কেন্দ্রও। হলফনামা দিয়ে অবস্থান জানাতে হবে দিল্লিকেও।

.