প্রবেশিকা পরীক্ষায় ১০০-য় ২০০! বিতর্কের মুখে মেধাতালিকা প্রত্যাহার Visva Bharati-র

খুশি পড়ুয়ারা। 

Updated By: Sep 29, 2021, 05:06 PM IST
প্রবেশিকা পরীক্ষায় ১০০-য় ২০০! বিতর্কের মুখে মেধাতালিকা প্রত্যাহার Visva Bharati-র

নিজস্ব প্রতিবেদন: ১০ নম্বরের পরীক্ষায় কেউ পেয়েছেন ১৫১, তো কারও আবার প্রাপ্ত নম্বর ২০০! বিতর্কের মুখে শেষপর্যন্ত এমএড-র প্রবেশিকা পরীক্ষার মেধাতালিকা প্রত্যাহার করে নিল বিশ্বভারতী। ওয়েবসাইটে জানানো হল, পরবর্তীকাল ফের ওই মেধাতালিকা প্রকাশ করা হবে। খুশি পড়ুয়ারা।

ঘটনাটি ঠিক কী? বিশ্বভারতীতে যাঁরা এমএড কোর্সে ভর্তি হতে চান, তাঁদের প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। সেই পরীক্ষার ফলাফল বা মেধাতালিকার ভিত্তিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হয়। করোনা আবহে এবারও যথারীতি পরীক্ষা হয়েছে, তবে অনলাইনে। আসন সংখ্যা ৫০। তার অর্ধেক অর্থাৎ ২৫ টি আসন আবার বহিরাগতদের জন্য সংরক্ষিত। বিশ্বভারতী তো বটেই, ১৪ সেপ্টেম্বর অনলাইনে এমএড-র প্রবেশিকা পরীক্ষায় বসেছিলেন অন্যন্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। গতকাল অর্থাৎ মঙ্গলবার প্রকাশিত হয় মেধাতালিকা। আর তাতেই রীতিমতো হইচই পড়ে যায়।

আরও পড়ুন: Calcutta HC: অবসরপ্রাপ্তরা সরকারি আবাসন আটকে রাখলে সরাসরি উচ্ছেদ, রাজ্যকে নির্দেশ হাইকোর্টের

কেন? মেধাতালিকা দেখা যায়, ১০০ নম্বরের পরীক্ষায় ভাষা বিভাগের ২ পড়ুয়ার প্রাপ্ত নম্বর ২০০.২৮ ও ১৯৮.৩৮৫! সমাজবিজ্ঞান বিভাগের ২ পড়ুয়া পেয়েছেন ১৯৬.৩৬৭ ও ১৫১.২৭৫! কীভাবে এমনটা সম্ভব? চূড়ান্ত বিভ্রান্তিতে পড়েন পরীক্ষার্থীরা। দাবি তোলেন, অবিলম্বে ওই মেরিট লিস্ট বাতিল করে নির্ভুল মেধাতালিকা প্রকাশ করতে হবে। এই খবর সংবাদমাধ্যমে প্রচারিত হওয়ার পর নড়চড়ে বসল বিশ্বভারতী কর্তৃপক্ষ। ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করে নেওয়া হল মেধাতালিকাও।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.