Durga Puja 2022: প্রথম পুজো পুরস্কার, মুখ্যমন্ত্রী অথবা গৌরিবাড়ির গৌরী!

Durga Pujo, Kolkata's Pujo 2022 : জানেন কি, কলকাতার প্রথম সেরা বারোয়ারি পুজোর পুরস্কার পেয়েছিল কোন পুজো? কেনই বা দেওয়া হয়েছিল সেই পুরস্কার? সে কথা আজকের নয়। ১৯৬৯ সাল। তখন মুখ্যমন্ত্রী ছিলেন অজয় মুখোপাধ্যায়। ১৯৩৪ সালে ৫৬ নম্বর গৌরিবাড়ি লেনের তরুণ যুবকদের দল নিজেদের বাড়ির উঠোনে দুর্গাপুজোর সূচনা করে। বারোয়ারি পুজোর ব্যাকরণ মেনে এই পুজো করতো গৌরিবাড়ি অঞ্চলের বারোটি ক্লাব। যদিও একাধিকবার সেই পুজোর স্থান পরিবর্তন হয়। পুজোর প্রথম বছরেই ঘটে বিপর্যয়। শুরু হয় তুমুল বৃষ্টি।

Updated By: Sep 22, 2022, 11:08 AM IST
Durga Puja 2022: প্রথম পুজো পুরস্কার, মুখ্যমন্ত্রী অথবা গৌরিবাড়ির গৌরী!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চোখে ধাঁধা লেগে যাওয়ার দিন চলেই এলো। রাস্তা, শহর, মানুষ সবাই সেজে উঠছে নিজের মতো করে। উদ্দেশ্য একটাই। সেরার সেরা হয়ে ওঠা। পুজোর প্যান্ডেল, থিম, প্রতিমা, আলো সবকিছুতেই এখন প্রতিযোগিতা। তাই এখন পুজো এবং পুরস্কার যেন সমার্থক। অধিকাংশ পুজো উদ্যোক্তাদের পাখির চোখ, জাঁকজমকে তাক লাগিয়ে একের পর এক পুরস্কার ঘরে তোলা। তবে, জানেন কি, কলকাতার প্রথম সেরা বারোয়ারি পুজোর পুরস্কার পেয়েছিল কোন পুজো? কেনই বা দেওয়া হয়েছিল সেই পুরস্কার?

সে কথা আজকের নয়। ১৯৬৯ সাল। তখন মুখ্যমন্ত্রী ছিলেন অজয় মুখোপাধ্যায়। ১৯৩৪ সালে ৫৬ নম্বর গৌরিবাড়ি লেনের তরুণ যুবকদের দল নিজেদের বাড়ির উঠোনে দুর্গাপুজোর সূচনা করে। বারোয়ারি পুজোর ব্যাকরণ মেনে এই পুজো করতো গৌরিবাড়ি অঞ্চলের বারোটি ক্লাব। যদিও একাধিকবার সেই পুজোর স্থান পরিবর্তন হয়। পুজোর প্রথম বছরেই ঘটে বিপর্যয়। শুরু হয় তুমুল বৃষ্টি। জল জমে যায় চাতালে। কোমর জলে বন্দি হয়ে পড়েন মা দশভুজা। এই বিষয়টি ব্যথিত করে লর্ডস লজেন্স কোম্পানির মালিক ও বর্তমানে ইডেন গার্ডেন্সের আদি মালিক মণীন্দ্র নাথ মিত্রকে। তিনি ৬০ বাই সিক্স-এ গৌরিবাড়ি লেনের চক্রবর্তী বাড়ির দুই ভাই হিরণময় চক্রবর্তী এবং প্রতিভাকুমার চক্রবর্তীর সঙ্গে বৈঠকে বসেন। ঠিক হয়, পুজো সরিয়ে নিয়ে যাওয়া হবে ১০৬ নম্বর রাজা দীনেন্দ্র স্ট্রিটে। ১৯৩৫ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত পুজো হয় রাজা দীনেন্দ্র স্ট্রিটে। কিন্তু পরবর্তীকালে ভিড় বাড়ায় স্থান বদলে পুজো চলে আসে হালসি বাগান লেনের আমতলা মাঠে। সেখানেও ছ'বছর পুজো হওয়ার পর ১৯৪১ সালে উল্টোডাঙা সিআইটি পার্কে উঠে আসে পুজো। তারপর, টানা ১৯৭১ সাল পর্যন্ত পুজো এই মাঠেই হয়। এরই মধ্যে ১৯৬৯ সালে শহরের বাছাই করা বারোয়ারি পুজোর পুরস্কার চালু করেন মুখ্যমন্ত্রী অজয় মুখোপাধ্যায়। আর সেবারই এক অন্যরকম অসুর করে গোটা শহরকে তাক লাগিয়ে দেয় গৌরিবাড়ি । অসুরের পেট কামড়ে ধরে আছে সিংহ। এই থিমেই বাজিমাত করে পর্যটন দফতরের ‘ দ্য ফেস্টিভ্য়াল অফ ক্য়ালকাটা’-র ‘সেরার সেরা’ প্রাইজ পায় গৌরিবাড়ি ।

আরও পড়ুন : Durga Puja 2022: করোনাসুর, ডেল্টাসুরের পর এবারের পুজোয় আসছে কোন নতুন চমক?

তারপর কেটে গিয়েছে অনেকটা সময়। আজ সেই পুজোর বয়স ৮৯। যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলেছে গৌরিবাড়ি সর্বজনীনের পুজোও । তবে যা এখনও একচুলও বদলায়নি, তা হল দুর্গাপুজোকে ঘিরে মানুষের আবেগ। সেকালেও যা ছিল, আজও তাই আছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.