Jawad Cyclone: ইয়াসের স্মৃতি উসকে পূর্ব মেদিনীপুরে আতঙ্ক জাগাচ্ছে 'জাওয়াদ'

জেলাজুড়ে ৬২-৬৩টা সাইক্লোন শেল্টার তৈরি করা হয়েছে। জরুরি পরিস্থিতিতে কয়েক ঘন্টার মধ্যে যাতে ১ লক্ষ লোককে সাইক্লোন শেল্টারে সরানো যায়, সেই ব্যবস্থা করা হয়েছে।

Updated By: Dec 4, 2021, 12:51 PM IST
Jawad Cyclone: ইয়াসের স্মৃতি উসকে পূর্ব মেদিনীপুরে আতঙ্ক জাগাচ্ছে 'জাওয়াদ'
ইয়াসে বিধ্বস্ত দিঘা (ফাইল ফোটো)

নিজস্ব প্রতিবেদন : চোখ রাঙাচ্ছে 'জাওয়াদ'। আজ শনিবার সকাল থেকেই 'জাওয়াদে'র প্রভাবে আকাশের মুখ ভার। উপকূলের দুই জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। পূর্বাভাস অনুযায়ী রবিবার বৃষ্টির দাপট আরও বাড়বে। এই পরিস্থিতিতে ঘূর্ণিঝড় 'জাওয়াদ' মোকাবিলায় আঁটঘাট বেঁধে ময়দানে নেমেছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। ইয়াসের ভয়াল স্মৃতি এখনও টাটকা, ইয়াস থেকে শিক্ষা নিয়েই 'জাওয়াদ' মোকাবিলায় তত্পর জেলা প্রশাসন। 

'জাওয়াদ' প্রস্তুতি:
১) জেলাজুড়ে ৬২-৬৩টা সাইক্লোন শেল্টার তৈরি করা হয়েছে। জরুরি পরিস্থিতিতে কয়েক ঘন্টার মধ্যে যাতে ১ লক্ষ লোককে সাইক্লোন শেল্টারে সরানো যায়, সেই ব্যবস্থা করা হয়েছে।
২) আলমপুর, চাঁদপুরের মতো নিচু জায়গাগুলো থেকে ইতিমধ্যে ৫৫০০-৬০০০ লোককে সরানো হয়েছে। নিচু এলাকাগুলি থেকে আরও লোক সরানোর কাজ  চলছে। 
৩) শুক্রবারই সমুদ্র থেকে সব নৌকো ফিরিয়ে আনা হয়েছে। কোথাও কোনও নৌকো রয়ে গিয়েছে কিনা, তা নিশ্চিত করতে আকাশপথে পরিদর্শন চলছে। 
৪) প্রশাসনের তরফে মৎস্যজীবীদের শুক্রবার পর্যন্ত সমুদ্র যেতে বারণ করা হয়েছে।
৫) জেলায় এখন পর্যন্ত একটি NDRF টিম ও একটি SDRF টিম মোতায়েন করা হয়েছে।
৬) দীঘা, শঙ্করপুর, তাজপুরে বহু পর্যটক রয়েছেন। তাঁদের সতর্ক করতে মাইকিং চলছে। 
৭) কোনও পর্যটক যাতে কোনওরকম অ্যাডভেঞ্চার করতে সমুদ্র নামতে না পারেন, তা নিশ্চিত করতে পুলিসের পাশাপাশি রয়েছে সমুদ্র সৈকতে মোতায়েন করা হয়েছে জিএমজি টিমও।
৮) ইয়াসের সময় প্রচুর ফসল নষ্ট হয়েছিল। ভেরিও ক্ষতিগ্রস্ত হয়। সেই অভিজ্ঞতা থেকে এবার আগে থেকেই চাষীদের ধান সহ প্রয়োজনীয় ফসল কেটে নিতে বলা হয়েছে।
৯) পাশাপাশি, ভারী বৃষ্টির ফলে জল যাতে বেশিক্ষণ জমে থেকে ফসলের ক্ষতি করতে না পারে, তাই জল দ্রুত বের করার ব্যবস্থাও করা হয়েছে।

আরও পড়ুন, Jawad Cyclone: ধেয়ে আসছে 'জাওয়াদ'! নিজেকে সুরক্ষিত রাখতে কী করবেন, কী করবেন না

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App