পূর্ব বর্ধমানের ৫৮টি সরকারি স্কুল বন্ধের সিদ্ধান্ত শিক্ষা দফতরের

পড়ুয়া নেই এমন স্কুলগুলি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত স্কুল শিক্ষা দফতরের। 

Updated By: Sep 30, 2018, 10:29 PM IST
পূর্ব বর্ধমানের ৫৮টি সরকারি স্কুল বন্ধের সিদ্ধান্ত শিক্ষা দফতরের

নিজস্ব প্রতিবেদন: স্কুলের ভবন রয়েছে। রয়েছে বেঞ্চ-চেয়ার। কিন্তু নেই পড়ুয়া। পূর্ব বর্ধমানের এমনই ৫৮টি সরকারি স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নিল স্কুল শিক্ষা দফতর। স্কুলগুলিকে কাছাকাছি অন্য স্কুলের সঙ্গে জুড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পড়ুয়াদের পাশাপাশি টিচারদেরও কাছের স্কুলে বদলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দোতলা স্কুলভবন। অথচ ফাঁকা ঘর। অধিকাংশ ঘরেই ঝুলছে জীর্ণ তালা। হাতেগোনা পড়ুয়া ও চরম অব্যবস্থা। এভাবেই চলছে পূর্ব বর্ধমানের একের পর এক সরকারি স্কুল। স্কুল শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে,  ২০ জনের কম পড়ুয়া রয়েছে, এমন স্কুলগুলি বন্ধ করে কাছের স্কুল গুলির সঙ্গে জুড়ে দেওয়া হবে।

বন্ধ করে দেওয়া স্কুলের পড়ুয়াদের এক কিলোমিটারের মধ্যে থাকা অন্য সরকারি স্কুলে ভর্তি নিয়ে নেওয়া হবে। বদলি করা হবে বন্ধ স্কুলের শিক্ষকদেরও অন্য স্কুলে। ২০ জনের কম পড়ুয়া রয়েছে, পূর্ব বর্ধমানের এমন মোট ৫৮ টি স্কুলকে চিহ্নিত করেছে স্কুল শিক্ষা দফতর। এমন অনেক প্রাথমিক স্কুলের খোঁজ মিলেছে যেখানে পড়ুয়া সংখ্যা শূন্য। একজনও পড়ুয়া নেই বর্ধমান শহরে টিকরহাট নেতাজি প্রাথমিক বিদ্যালয়, হাধারন দাস স্মৃতি প্রাথমিক বিদ্যালয়, শোলাপুকুর হরেরডাঙা উর্দু প্রাথমিক বিদ্যালয়ে।  লক্ষ্মীনারায়ণপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়, কুরকুটোপাড়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়, খোরদ প্রাথমিক বিদ্যালয়ে ১০ জন পড়ুয়াও নেই।

স্কুলগুলি বন্ধ করে কাছের স্কুলগুলির সঙ্গে জুড়ে দিলে, একদিকে সেই স্কুলে যেমন পড়ুয়া সংখ্যা কিছুটা বাড়বে তেমনই বাড়বে শিক্ষক সংখ্যাও।

আরও পড়ুন- রান্নার গ্যাসের দাম বাড়ল ৫৯ টাকা, ২.৮৯ টাকা বৃদ্ধি ভর্তুকিযুক্ত সিলিন্ডারের

.