পক্ষপাতদুষ্ট আচরণের অভিযোগ, বাঁকুড়ার জেলাশাসককে সরাল কমিশন

এই প্রথম কোনও জেলাশাসক অপসারিত হলেন নির্বাচন কমিশনের নির্দেশে।

Updated By: May 12, 2019, 11:28 PM IST
পক্ষপাতদুষ্ট আচরণের অভিযোগ, বাঁকুড়ার জেলাশাসককে সরাল কমিশন

নিজস্ব প্রতিবেদন: পক্ষপাতদুষ্ট আচরণের অভিযোগে অপসারণ করা হল বাঁকুড়ার জেলাশাসক উমাশঙ্কর এসকে। তাঁর জায়গায় নতুন জেলাশাসক হিসেবে নিয়োগ করা হল মুক্তা আর্যকে। রবিবার নির্বাচন কমিশনের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার দেশজুড়ে ছিল লোকসভা নির্বাচনের ষষ্ঠদফার ভোটগ্রহণ। দেশজুড়ে ৫৯টি আসনে ভোট হয়েছে। তার মধ্যে ছিল বাঁকুড়াও। রবিবার বাঁকুড়ার নির্বাচন প্রক্রিয়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই তাঁকে সরিয়ে দেওয়া হল।

আরও পড়ুন: দত্তপুকুরে বাবুল সুপ্রিয়র গাড়িতে হামলার অভিযোগ

উমাশঙ্কর এসের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছিল বিজেপি। সম্প্রতি বাঁকুড়ায় নির্বাচনী প্রচারে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সভার অনুমতি দেওয়াকে কেন্দ্র করে ওই জেলাশাসক পক্ষপাতদুষ্ট আচরণ করেন বলে অভিযোগ তুলেছিল বিজেপি।

বিজেপির তরফে প্রধানমন্ত্রীর সভার জন্য প্রথমে বাঁকুড়ার করগাহিড়ের মাঠ ঠিক করা হয়। প্রথমে ওই মাঠে সভা করার জন্য জেলা প্রশাসনের কাছে অনুমতি চায় বিজেপি। কিন্তু সেই সভার অনুমতি দেওয়া হয়নি।

আরও পড়ুন: নিউটাউনে বাইক থেকে উদ্ধার প্রায় ৬ লক্ষ টাকা

পরে প্রশাসনের বাঁকুড়া শহর থেকে সাত কিলোমিটার দূরে কমলাডাঙা গ্রামের কাছে বিশ্ববিদ্যালয় লাগোয়া মাঠে প্রধানমন্ত্রীর সভার অনুমতি দেওয়া হয়। এ নিয়ে নির্বাচন কমিশনে বাঁকুড়ার জেলাশাসক উমাশঙ্কর এসের বিরুদ্ধে বিজেপি অভিযোগ জানায়। সেই অভিযোগ খতিয়ে দেখেই রবিবার ব্যবস্থা নিল নির্বাচন কমিশন।

আরও পড়ুন: মাতৃ দিবসে ছেলের অত্যাচারের বিরুদ্ধে থানায় বৃদ্ধা মা

প্রসঙ্গত, এবারের নির্বাচনে পশ্চিমবঙ্গে ১৩ জন পুলিশ আধিকারিককে অপসারণ করেছে নির্বাচন কমিশন। সেই তালিকায় রাজ্যের একাধিক শীর্ষ পুলিস কর্তাও রয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত কোনও জেলাশাসককে অপসারণ করা হয়নি। এই প্রথম কোনও জেলাশাসক অপসারিত হলেন নির্বাচন কমিশনের নির্দেশে।

.