Elephant | North Bengal: ট্রেন চালকের তৎপরতায় প্রাণে বাঁচল পূর্ণবয়স্ক হাতি

রবিবার রাতে ধুবরি- শিলিগুড়ি ডেমু ট্রেনটি যখন শিলিগুড়ির দিকে যাচ্ছিল। তখন বাগ্রাকোটের একটি সুড়ঙ্গ পার করতেই ট্রেনের চালক লক্ষ্য করেন রেল লাইনের ওপর দিয়ে একটি হাতি হেটে চলেছে। চালক সঙ্গে সঙ্গে ট্রেনের গতিবেগ কমিয়ে দেন।

Updated By: Sep 25, 2023, 04:38 PM IST
Elephant | North Bengal: ট্রেন চালকের তৎপরতায় প্রাণে বাঁচল পূর্ণবয়স্ক হাতি
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবার ট্রেন চালকের তৎপরতায় প্রাণে বাঁচলো একটি পূর্ণবয়স্ক হাতি। মালবাজার মহকুমার বাগ্রাকোট রেল স্টেশন এবং সেভকের মাঝে রবিবার রাতে এই ঘটনা ঘটে। সূত্রের খবর, রবিবার রাতে ধুবরি- শিলিগুড়ি ডেমু ট্রেনটি যখন শিলিগুড়ির দিকে যাচ্ছিল। তখন বাগ্রাকোটের একটি সুড়ঙ্গ পার করতেই ট্রেনের চালক লক্ষ্য করেন রেল লাইনের ওপর দিয়ে একটি হাতি হেটে চলেছে। চালক সঙ্গে সঙ্গে ট্রেনের গতিবেগ কমিয়ে দেন।

আরও পড়ুন: Naushad Siddiqui: 'জঙ্গি সংগঠনের নায়ক, বিজেপির দালাল নওশাদ', ISF বিধায়ককে আক্রমণ শওকতের

কিছুক্ষণ পর হাতিটি রেললাইন থেকে নেমে মংপং জঙ্গলে চলে যায়। এরপর ট্রেনটি আবার শিলিগুড়ির উদ্দেশ্যে রওনা দেয়। এদিনও ট্রেন চালকের তৎপরতায় বেচে গেল একটি বন্যপ্রাণ।

আরও পড়ুন: Bengal Weather: কয়েক ঘণ্টার মধ্যেই আবহাওয়ায় তুমুল বদল! প্রবল বৃষ্টির সতর্কতা এই জেলাগুলিতে

এর আগে এক রেল চালকের তৎপরতায় বেচে যায় ২ হাতির প্রাণ। ভোরে ডুয়ার্সের ট্রেনরুটের চালসা ও নাগরাকাটা স্টেশনের মধ্যবর্তী স্থানে ৭০/৯ নাম্বার পিলারের কাছে ঘটনাটি ঘটে। ঘড়ির কাঁটায় সময় তখন সকাল ৬:২২ মিনিট। অপরদিকে, এদিনই ৬:৪২ মিনিট নাগাদ শিলিগুড়ি থেকে ধুবড়িগামী ৭৫৭৪১ শিলিগুড়ি-ধুবড়ি ডিএমইউ ট্রেনের দুই চালক সুভাষকুমার দাস এবং সুদেব নাথের তৎপরতায় প্রাণ বাঁচে বুনো হাতির। ঘটনাটি ঘটেছে চালসা-নাগরাকাটা স্টেশনের মাঝে ৭১/০-১ নম্বার পিলারের কাছে।

প্রসঙ্গত জানা গিয়েছে, ডুয়ার্স এলাকার সংরক্ষিত বনাঞ্চলের মধ্য দিয়েই চলে গিয়েছে ব্রডগেজ রেললাইন। রেল লাইনের পার্শ্ববর্তী এলাকায় বন্যজন্তুর আনাগোনা লেগেই থাকে। ডুয়ার্সের এই রেলপথে ট্রেনের গতিবেগও নির্দিষ্ট করে উল্লেখ করা রয়েছে। বাড়তি সতর্কতা অবলম্বন করে এই রেলপথে চালকদের ট্রেন চালিয়ে নিয়ে যেতে হয়। সেটাই রীতি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)  

 

.