'দিদি কী করল?' আক্ষেপ নন্দীগ্রামের শহিদের স্ত্রীর; শুভেন্দুর দেখা উচিত ছিল:Sougata

'আমরা তো শহিদ হয়েছি। কিছুই পাইনি।'

Updated By: Jan 20, 2021, 12:10 PM IST
'দিদি কী করল?' আক্ষেপ নন্দীগ্রামের শহিদের স্ত্রীর; শুভেন্দুর দেখা উচিত ছিল:Sougata

মৌপিয়া নন্দী (ডেপুটি এডিটর):  'প্রতিশ্রুতি ছিল, সাহায্য মেলেনি। দোষীরা আজও সাজা পায়নি, ঘুরে বেড়াচ্ছে।'  নন্দীগ্রামে মমতা (Mamata Banerjee) নিজেকে প্রার্থী ঘোষণার পর বিস্ফোরক শহিদের পরিবার। প্রশ্ন তুললেন, 'যাঁরা নিখোঁজ হয়ে গিয়েছে, তাঁদের সাহায্য করে গেল। আমরা তো শহিদ হয়েছি। কিছুই পাইনি। দিদি আমাদের জন্য কী করল? সেটাই জানতে চাইছি।'  'শুভেন্দু ও দিব্য়েন্দুর বিষয়টা আগে দেখা উচিত ছিল। ওরা কেন মুখ্য়মন্ত্রীর নজরে আনেনি?' , পাল্টা প্রতিক্রিয়া তৃণমূল সাংসদ সৌগত রায়ের (Sougata Roy)।

একুশের ভোটে এবার কি তাহলে নন্দীগ্রামে (Nandigram) মমতা (Mamata Banerjee) বনাম শুভেন্দু (Suvendu Adhikari)? কৌতুহল বাড়ছে রাজনৈতিক মহলে। শুভেন্দু দল থেকে বেরিয়ে যাওয়ার পর সোমবার তাঁর বিধানসভা কেন্দ্রে প্রথম জনসভা করেন মমতা। সভা মঞ্চে দাঁড়িয়ে তাঁর ঘোষণা, 'আচ্ছা, আমি-ই যদি নন্দীগ্রামে দাঁড়াই কেমন হয়? এটা আমার আবেগের জায়গা। ভবানীপুরকেও আমি নেগলেক্ট করছি না। ওটাও আমার আবেগের জায়গা। ওখানেও ভালো প্রার্থী দেব। তবে সুব্রত বক্সীকে বলব, নন্দীগ্রামে আমার নামটা চূড়ান্ত করে দিতে।' এরপর এদিন খেজুরি পাল্টা সভা থেকে শুভেন্দুর চ্যালেঞ্জ, 'দুই জায়গায় দাঁড়ালে চলবে না। নন্দীগ্রামেই দাঁড়াতে হবে। কার ভরসায় দাঁড়াবেন নন্দীগ্রামে? আমি লড়াই করতে জানি, আমরাই জিতব। মমতাই হারবেন।'  একুশের বিধানসভা ভোটে ফের নজরে নন্দীগ্রাম। কিন্তু  ১৪ বছর আগে যাঁদের 'রক্তে ভিজেছিল নন্দীগ্রামের মাটি', সেই শহিদের পরিবার কেমন আছে? খোঁজ নিলেন Zee ২৪ ঘণ্টার ডেপুটি এডিটর মৌপিয়া নন্দী।

আরও পড়ুন: BJP মাওবাদীদের থেকেও ভয়ঙ্কর: Mamata; মাওবাদী এনে ক্ষমতায় এসেছিল, বিসর্জন হবে: Dilip

নন্দীগ্রামের তেখালির শিমূলকুণ্ড গ্রামে থাকতেন লালু গিরি। তৃণমূলের সক্রিয় কর্মী ছিলেন তিনি। ১৪ মার্চ মিছিলে গিয়ে আর বাড়ি ফেরেননি লালু। পরের দিন খাল থেকে উদ্ধার হয় তাঁর দেহ। Zee ২৪ ঘণ্টাকে তাঁর স্ত্রী উজ্জ্বলা গিরি বললেন,' আমার স্বামী মরে গিয়েছে। বলেছিল দোষীদের শাস্তি দেবে, সাহায্য দেবে। তাঁরা তো আজও শাস্তি পাইনি। দিদির থেকে আজ অবধি কোনও সাহায্য় পায়নি।'  তাঁর আক্ষেপ, 'দোষীদের তো সাজা শোনায়নি। তাঁর কাছে বিষয়টি গুরুত্ব না থাকতে পারে, কিন্ত আমরা তো সেইদিনটার অপেক্ষায় আছি।' 

আরও পড়ুন: খেজুরি থেকে Mamata-কে চ্যালেঞ্জ, মঞ্চে নানা মুডে ধরা দিলেন Suvendu

কী বলছেন তৃণমূল নেতৃত্ব? দলের সাংসদ সৌগত রায়ের বক্তব্য, 'দু'মাস আগে পর্যন্ত তো নন্দীগ্রামের বিধায়ক ছিল শুভেন্দু, আর সাংসদ দিব্য়েন্দু। ওদের বিষয়টি আগে দেখা উচিত ছিল। কেন মমতা বন্দ্য়োপাধ্যায়ের নজরে আনেনি? মুখ্যমন্ত্রী রাজ্য়ের সব শহিদদের দায়িত্ব নিয়েছেন। নন্দীগ্রামে কোনও পরিবার যদি সাহায্য না পেয়ে থাকে, তাহলে সরকারের তরফে নিশ্চয়ই সাহায্য করা হবে।

.