Coal Scam: কয়লাকাণ্ডের তদন্তে নতুন মোড়, গ্রেফতার লালার ৪ মূল সহযোগী

মামলার শুরু থেকেই লালা এবং বিনয় মিশ্রকে গ্রেফতার করার সুযোগ পায়নি CBI। ফলত তার বাড়ি অফিস সহ অন্যান্য সব জায়গায় তল্লাশি চালায় তারা।

Updated By: Sep 27, 2021, 06:45 PM IST
Coal Scam: কয়লাকাণ্ডের তদন্তে নতুন মোড়, গ্রেফতার লালার ৪ মূল সহযোগী

নিজস্ব প্রতিবেদন: কয়লা কাণ্ডে নতুন মোড় নিল CBI তদন্ত। একসাথে ৪জন কয়লা মাফিয়াকে গ্রেফতার করল CBI। এর আগে কয়লা কাণ্ডের মূল চক্রী অনুপ মাজি ওরফে লালা এবং বিনয় মিশ্র সহ রাজ্যের মন্ত্রী মলয় ঘটক এমনকি মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়কেও জেরা করে তারা। 

নারদ এবং সারদা দুর্নীতির পরে, ১৯০০ কোটি টাকার এই কয়লা দুর্নীতি কাণ্ডে নাম জড়িয়েছে তৃণমূল কংগ্রেসের (TMC) হেভিওয়েট নেতাদের। এরপরেই পালিয়ে বেড়ান শুরু করে লালা। সোমবার লালার এই 'সাম্রাজ্যের' ৪জন মূল ব্যক্তিকে গ্রেফতার করল CBI। এই ৪ জন হলেন নারায়ণ নন্দ, জয়দেব মন্ডল, নিরোদ মন্ডল এবং গুরুপদ। লালার অবৈধ কয়লা ব্যবসা মূলত এরাই চালাতেন বলে জানা গেছে। 

আরও পড়ুন: Durga Puja 2021: সুরুল রাজবাড়িতে পুজোয় বলির সময় নারায়ণকে রেখে আসা হয় মন্দিরে

নিরোদ মন্ডলের সঙ্গে ২০০৬-২০০৯ সালের মধ্যে রাজ্যের পশ্চিমাঞ্চলের এক CPI(M) নেতার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল একসময়ে এবং অস্ত্র কেনা বেচার ক্ষেত্রেও নিরোদ জড়িত বলে জানা গেছে। অন্যদিকে নারায়ণ নন্দ BJP নেতা রাজু ঝা-এর ঘনিষ্ঠ ছিল বলে জানা গেছে। জয়দেব মন্ডল গত প্রায় একযুগ রানীগঞ্জ অঞ্চলে সব কয়লা মাফিয়াদের কাজে সাহায্য করে এসেছে। লালার ব্যবসা শুরুর সময়ে আর্থিক সাহায্য করে গুরুপদ এবং সে লালার ব্যবসার অন্যতম সহযোগী। 

মামলার শুরু থেকেই লালা এবং বিনয় মিশ্রকে গ্রেফতার করার সুযোগ পায়নি CBI। ফলত তার বাড়ি অফিস সহ অন্যান্য সব জায়গায় তল্লাশি চালায় তারা। CBI এবং ED ২ সংস্থাই তদন্ত করেছে এই বিষয়ে এবং তথ্য আদানপ্রদানের মাধ্যমে লালার বিরুদ্ধে কেস সাজানর চেষ্টা করেছে তারা। যদিও লালা অথবা বিনয় মিশ্রকে হেফাজতে না পেলেও এই ৪ জনের গ্রেফতার কয়লাকাণ্ডের তদন্তকে আরও গতি দেবে। এই চারজনকে জেরা করে লালার ব্যবসা এবং অন্যান্য অনেক খুঁটিনাটি বিষয়ে খবর পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)