নারীদের আত্মরক্ষার পাঠ, মার্শাল আর্টস ওয়েলনিডো শেখাচ্ছেন গঙ্গাসাগরের মেয়ে সুতপা

Updated By: Aug 22, 2017, 11:02 AM IST
নারীদের আত্মরক্ষার পাঠ, মার্শাল আর্টস ওয়েলনিডো শেখাচ্ছেন গঙ্গাসাগরের মেয়ে সুতপা
প্রতীকি ছবি

ওয়েব ডেস্ক: নারীদের আত্মরক্ষার পাঠ। মার্শাল আর্টস ওয়েলনিডো শেখাচ্ছেন সুতপা। নারীদের শারীরিক ও মানসিকভাবে গড়ে তোলা। ঘরে হোক বা বাইরে, মেয়েদের অপমান, লাঞ্ছনার জবাব দিতে শেখাচ্ছেন গঙ্গাসাগরের মেয়েটি। রুখে দাঁড়ানোর পাঠ।

ঘর হোক বা বাইরে, প্রতিনিয়ত প্রতিকূলতার সঙ্গে লড়তে হয় নারীদের। সম্মানরক্ষায়, শরীররক্ষায়। কেউ প্রতিবাদ করে। কেউ পারে না। নির্যাতিত হতে হয় নারীদের। সেই নারীদের রক্ষাকবচ সুতপা। গঙ্গাসাগরের মেয়েটি। পথে-ঘাটে, কিংবা ঘরের কোণে রুখে দাঁড়ানোর প্রশিক্ষণ।

ফেমিনিস্ট মার্শাল আর্টস। নারী-আত্মরক্ষার শিক্ষা। একসময় নিজের বাড়িতেই অপমানিত, লাঞ্ছিত হতে হয় সুতপাকে। সেখান থেকেই জন্ম নেয় জেদ। অনেক কষ্টে পড়াশোনা। তার সঙ্গে ওয়েলনিডো শিক্ষা। শক্ত কাঠ ভাঙতে শেখা। মনটাকে শক্ত কাঠের মতোই দৃঢ় করে গড়ে তোলা। যাতে রুখে দেওয়া যায় সব আক্রমণ। রাজ্যের অন্যতম ওয়েলনিডো প্রশিক্ষক হয়ে ওঠা। শুধু গঙ্গাসাগর নয়, রাজ্যের বিভিন্ন প্রান্তের নারীদের গড়ে তোলা। এমনকী কলকাতা পুলিসের মহিলা শাখাকেও প্রশিক্ষণ দিয়েছেন তিনি। 

শরীরের চারপাশে সীমা তৈরি করতে শিখছে নারী। শারীরিক ও মানসিক আক্রমণের সামনে পড়ে জোর দিয়ে কীভাবে না বলতে হয়, শিখছেন বহু তরুণী। অনেকটাই বদলে গিয়েছে ওঁদের জীবন। আর যাঁদের শরীর ও মনন এখনও ওয়েলনিডোর স্পর্শ পায়নি, তাঁরাও মুখিয়ে রয়েছেন সুতপার সংস্পর্শে আসার।