Ghatal: বেআইনি বালি-মাটি পাচার, গাড়ি আটকে বিক্ষোভ বাসিন্দাদের

পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল ব্লকের মোহনপুর গ্রাম পঞ্চায়েতের বেলসর গ্রামের। এই নিয়ে মঙ্গলবার বিকেল নাগাদ গ্রামের মানুষজনেরা মাটি ও বালি বোঝাই ট্রাক্টর আটকে রাখে। গ্রামের বাসিন্দাদের অভিযোগ বন্যা কবলিত নিচু এলাকা বেলসর ও মোহনচক গ্রাম। অন্যত্র সেই বালি বা মাটি বিক্রি করা হচ্ছে চড়া দামে।

Updated By: Jan 10, 2024, 11:07 AM IST
Ghatal: বেআইনি বালি-মাটি পাচার, গাড়ি আটকে বিক্ষোভ বাসিন্দাদের
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেআইনি ভাবে বালি ও মাটি কেটে পাচারের অভিযোগ উঠল বালি ও মাটি মাফিয়াদের বিরুদ্ধে। প্রশাসনের উপর আস্থা হারিয়ে গ্রামের মানুষজন বালি ও মাটি বোঝাই গাড়ি আটকে রাখল। বালি ও মাটি মাফিয়াদের সাফাই, প্রশাসনের অনুমতি নিয়েই তারা কাজ করছে কিন্তু কোনও অনুমতি পত্র দেখাতে পারেনি তারা। তাদের আরও দাবি, ‘বিডিও পারমিশন দিয়েছে। আপনাদের কিছু করার থাকলে করে নিন’।

এমনই ঘটনা পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল ব্লকের মোহনপুর গ্রাম পঞ্চায়েতের বেলসর গ্রামের। এই নিয়ে মঙ্গলবার বিকেল নাগাদ গ্রামের মানুষজনেরা মাটি ও বালি বোঝাই ট্রাক্টর আটকে রাখে।

আরও পড়ুন: Darjeeling Mail: লেভেল ক্রসিংয়ে প্রবল শব্দে দাঁড়িয়ে পড়ল দার্জিলিং মেল, কারণ জেনে অবাক রেলকর্মীরা

গ্রামের বাসিন্দাদের অভিযোগ বন্যা কবলিত নিচু এলাকা বেলসর ও মোহনচক গ্রাম। আর এখান থেকেই প্রতিনিয়ত বালি ও মাটি মাফিয়ারা কখনও মাঠ থেকে কৃষি জমির মাটি কেটে আবার কখনও বা এলাকা দিয়ে বয়ে যাওয়া গুরুত্বপূর্ণ কাটান খালের বাঁধের বালি কেটে পাচার করছে।

অন্যত্র সেই বালি বা মাটি বিক্রি করা হচ্ছে চড়া দামে। আর এর ফলেই বর্ষাকালে সমস্যায় পড়ে এলাকার মানুষজনেরা। ভেঙে যায় খালের বাঁধ। অভিযোগ প্রশাসনকে এই মাটি ও বালি চুরির কথা বারবার জানানো হলেও প্রশাসন কোনও গুরুত্ব দেয়নি। এমনকি প্রশাসনের মদতের অভিযোগও তুলেছেন তারা।

আরও পড়ুন: WB Weather Update: শুক্রবার থেকে শুরু শীতের দ্বিতীয় ইনিংস, একলাফে পারদ নামতে পারে অনেকটাই

এই বিষয়ে অভিযুক্ত বালি ও মাটি মাফিয়াদের দাবি তাদের কাছে বৈধ অনুমতি রয়েছে, কিন্তু তা তারা দেখাবে না সংবাদমাধ্যমকে। এমনকি বিডিও থেকে পারমিশন নিয়েছেন বলেও দাবি করেন তারা। আর গ্রামের মানুষ চাইছে দ্রুত এই মাফিয়া রাজ বন্ধ হোক।

তবে যাই হোক এই বিষয়ে মোহনপুর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান শেখ মুস্তাক আলী বলেন, ‘মাটি তোলার বিষয়টি শুনেছি। দ্রুত গ্রাম পঞ্চায়েতের তরফ থেকে বিষয়টি দেখা হচ্ছে। প্রয়োজনে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে মাটি ও বালি মাফিয়াদের বিরুদ্ধে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.