Daspur Antrik: পরীক্ষায় মিলল ক্ষতিকারক ব্যাকটেরিয়া, পানের অযোগ্য সজলধারার জল

আন্ত্রিক আক্রান্তের সংখ্যা ৫০ পেরিয়ে গিয়েছে। বেসরকারিভাবে সংখ্যাটা অবশ্য শতাধিক। 

Updated By: Nov 11, 2021, 01:12 PM IST
Daspur Antrik: পরীক্ষায় মিলল ক্ষতিকারক ব্যাকটেরিয়া, পানের অযোগ্য সজলধারার জল
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : জলে রয়েছে ক্ষতিকারক ব্যাকটেরিয়া। পানের উপযোগী নয় সজলধারা পানীয় জল। দাসপুরের পানীয় জল পরীক্ষার পর এমন রিপোর্টই সামনে এসেছে। পশ্চিম মেদিনীপুরের দাসপুরে দেখা দিয়েছে আন্ত্রিকের প্রকোপ। নতুন করে আন্ত্রিকে আক্রান্ত হয়েছেন আরও একাধিক ব্য়ক্তি। এমতাবস্থায় সজলধারার পানীয় জলের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। সেই রিপোর্ট আসতেই দেখা গেল, ওই জল পানের অযোগ্য। ক্ষতিকারক ব্যাকটেরিয়ার উপস্থিতি রয়েছে জলে। এই রিপোর্ট সামনে আসার পর স্বাভাবিকভাবেই উদ্বেগে এলাকাবাসী। ছড়িয়েছে আতঙ্ক। 

দাসপুরের রাজনগরে বেশ কয়েকদিন ধরেই আন্ত্রিকের প্রকোপ দেখা দিয়েছে। আন্ত্রিক আক্রান্তের সংখ্যা ৫০ পেরিয়ে গিয়েছে। বেসরকারিভাবে সংখ্যাটা অবশ্য শতাধিক। এই পরিস্থিতিতে মঙ্গলবার দাসপুর-১ ব্লক স্বাস্থ্য দফতরের তরফে বিশেষ মেডিক্যাল টিম এলাকায় যায়। এলাকা ঘুরে দেখেন মেডিক্যাল টিমের সদস্যরা। অসুস্থদের চিকিৎসার ব্যবস্থা করেন। তাঁদের পরিবারের সঙ্গে কথা বলেন। সেইসঙ্গে সজলধারা পানীয় জলের নমুনা পরীক্ষার জন্যও পাঠানো হয়। 

সেই রিপোর্ট এসে পৌঁছতেই জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্র জানিয়েছেন যে, "জলের নমুনায় ক্ষতিকারক ব্যাকটেরিয়া পাওয়া গিয়েছে। তাই সেই জল পান করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।" একইসঙ্গে তিনি আরও জানিয়েছেন যে, ইতিমধ্যে সংশ্লিষ্ট দফতর ও রাজনগর গ্রাম পঞ্চায়েতকে আগামী দু'দিনের মধ্যে এলাকার সজলধারার পাইপলাইন সারিয়ে ও জল পরীক্ষা করে পরিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করতে বলা হয়েছে। পাশাপাশি, এই কয়েকদিনের জন্য ওই পাড়ায় ভ্রাম্যমাণ পানীয় জলের গাড়ির ব্যবস্থা করতেও নির্দেশ দেওয়া হয়েছে। এলাকাবাসীদের অনুরোধ জানিয়েছেন, জল ফুটিয়ে ঠান্ডা করে তবেই পান করতে। 

আরও পড়ুন, Covid 19: এক পিলেই কুপোকাত্ করোনা! শীঘ্রই ছাড়পত্র পাচ্ছে 'মেড ইন ইন্ডিয়া' মেডিসিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.