Jalpaiguri: ভোটের আগে দেখে নিন কেমন আছে জলপাইগুড়ি সদরের সব পঞ্চায়েত

পাতকাটা গ্রাম পঞ্চায়েতের অধীন রায়পুর চা বাগান বন্ধ। চরম সমস্যার শ্রমিকদের। পাতকাটা গ্রাম পঞ্চায়েত এলাকায় এখনও বেশ কিছু সমস্যা রয়েছে বলে বাসিন্দারা জানান। পাশেই বারপাটিয়া নূতন বস গ্রাম পঞ্চায়েত এলাকায় পিচের বড় পাকা রাস্তা থেকে গ্রামগঞ্জের বাড়ি পর্যন্ত সিমেন্টের ঢালাই করা পাকা রাস্তা লক্ষ্য করা যায়।

Updated By: May 4, 2023, 01:07 PM IST
Jalpaiguri: ভোটের আগে দেখে নিন কেমন আছে জলপাইগুড়ি সদরের সব পঞ্চায়েত
নিজস্ব চিত্র

প্রদ্যুৎ দাস: জলপাইগুড়ি সদর ব্লকের অধীনে মোট ১৪টা গ্রাম পঞ্চায়েত। এইগুলি হল গড়ালবাড়ি, সাউথ বেরুবাড়ি, খারিজা ১, খারিজা ২, নগরবেরুবাড়ি, নন্দনপুর বোয়ালমারী, মন্ডলঘাট, খাড়িয়া, বেলাকোবা, বাহাদুর, অরবিন্দ, পাহাড়পুর, পাতকাটা এবং বারপাটিয়া নূতন বস গ্রাম পঞ্চায়েত।

জলপাইগুড়ি সদর পঞ্চায়েতের ১৪ টি গ্রাম পঞ্চায়েতের অধীন সদর ব্লক। জলপাইগুড়ি পুরসভা লাগোয়া গ্রাম পঞ্চায়েত একদিকে বিস্তীর্ণ চা বলয় সংলগ্ন পাহাড়পুর গ্রাম পঞ্চায়েত। এরই পার্শ্ববর্তী গ্রাম পঞ্চায়েত পাতকাটা এবং বারপাটিয়া নূতন বস গ্রাম পঞ্চায়েতে বিস্তীর্ণ এলাকায় রয়েছে জঙ্গল এবং চা বাগান।

পাহাড়পুর গ্রাম পঞ্চায়েত বালাপাড়া এলাকার বাসিন্দাদের মূল সমস্যা পানীয় জলের। দিন কয়েক আগে উত্তরবঙ্গ সফরের সময়  ময়নাগুড়ি, দোমহনী থেকে ফেরার পথে জলপাইগুড়িতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে গাড়ির সামনে ফুলের মালা নিয়ে জাতীয় সড়ক বিবেকানন্দ পল্লী এলাকায় দাঁড়িয়ে পরেন বহু মানুষ। পাহাড়পুর এবং খারিয়া গ্রাম পঞ্চায়েতের এলাকার বাসিন্দারা তাদের সমস্যার কথা একযোগে তুলে ধরেন। কেউ কেউ চিঠিও দেন। পাহাড়পুর এবং খারিয়া গ্রাম পঞ্চায়েত এলাকায় দীর্ঘদিন পর পাকা ড্রেনের কাজ হলেও অনেক জায়গায় রাস্তার বেহাল দশার কথা সহ বেশ কিছু সমস্যা নিয়ে ক্ষোভ উগরে দেন বাসিন্দারা। বেহাল রাস্তা সংস্কারের দাবিতে খারিয়া গ্রাম পঞ্চায়েতের রাহুত বাগান সংলগ্ন এলাকার বাসিন্দারা বেশ কয়েকদিন আগে জলপাইগুড়ি-চাউলহাটি রোড় প্রায় ৭ ঘন্টা ধরে অবরোধ করে বিক্ষোভও দেখিয়েছেন।

আরও পড়ুন: Cyclone Mocha | Mango Sell: ধেয়ে আসছে 'মোচা', ঝড়ের আগেই আম-লিচু বিক্রিতে ব্যস্ত চাষিরা

অপরদিকে পাতকাটা গ্রাম পঞ্চায়েতের অধীন রায়পুর চা বাগান বন্ধ। চরম সমস্যার শ্রমিকদের। পাতকাটা গ্রাম পঞ্চায়েত এলাকায় এখনও বেশ কিছু সমস্যা রয়েছে বলে বাসিন্দারা জানান।

পাশেই বারপাটিয়া নূতন বস গ্রাম পঞ্চায়েত এলাকায় পিচের বড় পাকা রাস্তা থেকে গ্রামগঞ্জের বাড়ি পর্যন্ত সিমেন্টের ঢালাই করা পাকা রাস্তা লক্ষ্য করা যায়। পানীয় জল সহ পথবাতির পরিষেবাও মিলছে বাসিন্দাদের। তবে কিছু কিছু জায়গায় রাস্তার এখনও ভগ্ন দশা রয়েছে।

বেলাকোবা গ্রাম পঞ্চায়েতের অধিনে মোহিতনগর মোহন্ত পাড়া এলাকার রাস্তার বেহাল দশা দেখা গিয়েছে। পানীয় জলের সমস্যায় রয়েছেন বাসিন্দারা। পঞ্চায়েত ভোটের আগে সমস্যার সমাধান না হলে পঞ্চায়েত ভোট থেকে বিরত থাকবেন তারা এমনটাই হুশিয়ারি বাসিন্দাদের।

আরও পড়ুন: Budge Budge Shootout: ছয় বার এক্স-রে, মাথায় পাওয়া গেলনা বুলেট; আলতাফের শারীরিক অবস্থা উদ্বেগজনক

মন্ডল ঘাট গ্রাম পঞ্চায়েতের প্রধানকে আটকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। বেহাল রাস্তা সংস্কারে দাবিতে কয়েকদিন আগেই ঝাকুয়া পাড়ার বাসিন্দারা প্রায় ৬ ঘন্টা  ধরে জলপাইগুড়ি -হলদিবাড়ি মন্ডল ঘাট রোডে বিক্ষোভ অবরোধে সামিল হয়েছিলেন।

তবে সদর পঞ্চায়েত সমিতির সভাপতি সুচেতা কর দাবি করেন সদর ব্লকের চৌদ্দটি গ্রাম পঞ্চায়েত এলাকায় যথেষ্ট কাজ হয়েছে। উন্নয়নের নিরিখে তিনি নিজের কাজে নিজেকে সম্পূর্ণ নম্বর দিতে চান।

তবে দেখাঁ গিয়েছে কম-বেশি প্রায় সব গ্রাম পঞ্চায়েতেই সাধারণ সমস্যা যেমন যাতায়াতের জন্য রাস্তা, পানীয় জল, পথবাতি থেকে এখনও অনেক মানুষ বঞ্চিত রয়েছেন। একই সঙ্গে আবাস যোজনা এবং ১০০ দিনের কাজ নিয়েও অভিযোগ তোলেন বাসিন্দাদের একাংশ। হয়তো আগামী পঞ্চায়েত ভোটে এগুলোকেই মূল ইসু করে বিরোধিরা ভোট আসরে নামবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.