Duronto Express: বিকট শব্দে করে দাঁড়িয়ে পড়ল দুরন্ত এক্সপ্রেস, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

রেল সূত্রে খবর, প্রযুক্তির ভাষায় এই বিষয়টিকে বলা হয় ব্রেক বাইন্ডিং। প্রায় তিন ঘণ্টারও ওপর দাঁড়িয়ে রেয়েছে ট্রেনটি। গোলমাল হয়েছে এস ৩ কামরার কাছে। তিনটের পর এস ৩ কামরাটি সরিয়ে এন্য একটি কামরা সংযোগ করার চেষ্টা চলছে

Updated By: Mar 11, 2023, 09:19 PM IST
Duronto Express: বিকট শব্দে করে দাঁড়িয়ে পড়ল দুরন্ত এক্সপ্রেস, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

কিরণ মান্না: অল্পের জন্য বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল দুরন্ত এক্সপ্রেস। কলকাতা থেকে ছাড়ার পর মেদিনীপুরের ভোগপুর স্টেশনের কাছে দাঁড়িয়ে যায় ট্রেনটি। বেলা ১২টা থেকে ঠায় দাঁড়িয়ে রয়েছে দুরন্ত। যাত্রীদের দুর্ভোগ চরমে।

আরও পড়ুন-কাওকে টাকা দেননি! অথচ চাকরি বাতিলের তালিকায় বিজেপি নেতার মেয়ের নাম

যাত্রীদের দাবি, হাওড়া থেকে ছাড়ার পর সবকিছু ঠিকঠাকই ছিল। কিন্তু মেদিনীপুরের ভোগপুর স্টেশনের আগে বিকট শব্দ করে দাঁড়িয়ে যায় ট্রেন। বেলা তখন প্রায় ১২টা। তার পর থেকেই আটকে রয়েছে ট্রেনটি। 

রেল সূত্রে খবর, প্রযুক্তির ভাষায় এই বিষয়টিকে বলা হয় ব্রেক বাইন্ডিং। প্রায় তিন ঘণ্টারও ওপর দাঁড়িয়ে রেয়েছে ট্রেনটি। গোলমাল হয়েছে এস ৩ কামরার কাছে। তিনটের পর এস ৩ কামরাটি সরিয়ে এন্য একটি কামরা সংযোগ করার চেষ্টা চলছে।

এদিকে, নৈহাটি-কল্যাণী স্টেশনের মাঝে চলছে ইন্টারকিংয়ের কাজ। ফলে বাতিল একাধিক ট্রেন। বেশ কিছু ট্রেনের সময়সীমা ও রুট বদল। সপ্তাহের শেষ দিনে শিয়ালদহ মেন শাখায় চরমে ভোগান্তি। বেশ দেরিতে  চলছে লোকাল ট্রেন। এমনকী অজস্র লোকাল বাতিলও করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই কল্যাণী সীমান্ত ও নৈহাটি লোকাল বাতিল করা হচ্ছে। 

বিভিন্ন স্টেশনে দীর্ঘক্ষণ ধরে দাঁড়িয়ে থাকছে ট্রেন। ফলে ভিড়ও হচ্ছে বেশি। এর জেরে ভোগান্তি বেড়েছে যাত্রীদের। ট্রেন দেরিতে চলার কারণে শনিবার সকালে বহু যাত্রীই নির্দিষ্ট সময়ে নিজেদের গন্তব্যে পৌঁছতে পারেননি। পূর্ব রেল সূত্রে খবর, আগামী আরও তিনদিন এই সমস্যা চলবে। জানা গেছে, নৈহাটি ও কল্যাণীর মধ্যে এই ইন্টারলকিংয়ের কাজ ১০ থেকে ১৪ মার্চ পর্যন্ত চলবে।

মূলত অটোমেটিক সিগন্যাল, থার্ড লাইনের কাজ সহ রেলের নানা ধরনের কাজের জেরে এই ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রেল। ৮ মার্চ সব মিলিয়ে ৩টি ট্রেন বাতিল থাকবে। ০৩১৩৯ আপ শিয়ালদহ-রানাঘাট লোকাল ,৩১১৯১ আপ ও ডাউন নৈহাটি-কল্যাণী সীমান্ত লোকাল। অন্যদিকে ০৩১৯৮ ডাউন লালগোলা শিয়ালদহ ট্রেনের রুটটি সংক্ষিপ্ত করা হচ্ছে। শিয়ালদহর বদলে এই কয়েকদিন ট্রেন লালগোলা চলবে রানাঘাট পর্যন্ত। এছাড়াও শিয়ালদহ-নৈহাটি শাখায় তৃতীয় লাইনও চালু করতে চলেছে রেল। সেজন্যই একসঙ্গে একাধিক কাজ চলছে। দিন দুয়েক আগেই এই কাজের জন্য শিয়ালদহ-কল্যাণী শাখার ২১ জোড়া ট্রেন বাতিলের কথা ঘোষণা করা হয়েছিল।  

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.