Panihati: শিউলি নেই,শিশির নেই! তবু পানিহাটি থেকে অস্ট্রেলিয়া যাচ্ছে দুর্গাপ্রতিমা...

Panihati: এ বছর অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহে দুর্গাপুজো। সেই হিসেবে পুজোর দেরি এখনও গুনে-গুনে পাঁচ মাস, ১৫০ দিন! কিন্তু তাতে কী! কোথাও কোথাও শুরু হয়ে গিয়েছে পুজোর আয়োজন। যেমন হয়েছে অজিত পালের ওয়ার্কশপে। তাঁর হাতে বানানো দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে অস্ট্রেলিয়া!

Updated By: May 20, 2023, 08:19 PM IST
Panihati: শিউলি নেই,শিশির নেই! তবু পানিহাটি থেকে অস্ট্রেলিয়া যাচ্ছে দুর্গাপ্রতিমা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তীব্র দাবদাহে পুড়ছে বঙ্গ। বাতাসে শিশিরের ছোঁয়া তো দূর অস্ত্। শিউলির গন্ধ কোন সুদূর দিগন্তে কে জানে। কিন্তু কখনও কখনও এমন বিরুদ্ধ ভাবাপন্ন আবহাওয়াতেও ফেরে পুজোর আমেজ। কখনও-কখনও অন্য রকম ভাবেও ফেরে পুজোর আবহ। যেমন ফিরল এই দাবদাহে। পানিহাটির অজিত পালের ওয়ার্কশপে।

আরও পড়ুন: Malbazar: জঙ্গল থেকে বেরিয়ে এসে দুপুরবেলার টিফিন খেয়ে গেল হাতি...

কেননা, অজিতের বানানো দুর্গাঠাকুর এই ঘোর গ্রীষ্মেই পাড়ি দিচ্ছে সুদূর অস্ট্রেলিয়ায়। টানা ৩ মাস ধরে এই প্রতিমাটি বানিয়েছেন অজিত। আজ, শনিবার শেষ তুলির টান চলছে এই দুর্গাপ্রতিমায়। সোমবার সেটি জাহাজে উঠবে।

অস্ট্রেলিয়ার এক বন্ধু মারফত সেখানকার এই দুর্গা প্রতিমাটি বানানোর বরাত পেয়েছিলেন অজিত। প্রথমে মাটির ছাঁচ বানিয়ে পরে তার উপর ফাইবার দিয়ে প্রতিমাটি তৈরি করেছেন অজিত। পাঠানোর সুবিধার জন্য বিদেশের প্রতিমা সাধারণত ফাইবার দিয়েই তৈরি করতে হয়। প্রতিমাটির ওজন ৭৫ কেজি, উচ্চতা সাড়ে ৬ ফুট। পানিহাটির অজিতের হাতে বানানো এই দুর্গা ঠাকুর পুজো করবেন অস্ট্রেলিয়ার বাঙালিরা।

আরও পড়ুন: Jalpaiguri: রূপকথার জার্নি! ফুটপাতের জুতোর দোকান থেকে মাধ্যমিকে ৬৪৯...

এই প্রতিমা থেকে অজিতের আয় হচ্ছে দেড় লক্ষ টাকা। তবে এর থেকেও তাঁর নিজের কাছে বড় কথা এই যে, তাঁর হাতে তৈরি প্রতিমা যাচ্ছে সুদূর অস্ট্রেলিয়া! 

সোমবারই খিদিরপুর ডকে পৌঁছে যাবে অজিতের দুর্গাপ্রতিমা। পানিহাটি থেকে দুর্গা প্রতিমা সুদূর অস্ট্রেলিয়ায় যাওয়ায় স্বয়ং অজিত তো খুশিই। তবে এ জন্য শুধু অজিতই নন, যারপরনাই খুশি তাঁর এলাকার বাসিন্দারাও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.