Dooars: আর ট্রেনের ধাক্কায় বেঘোরে প্রাণ যাবে না হাতির...

Intrusion Detection System: রেল ট্রাকের আশপাশে হাতির আনাগোনার আগাম হদিশ পেতে ডুয়ার্স রুটের একাংশে এবার বসেছে ইনট্রুসন ডিটেকশন সিস্টেম (আইডিএস)। বৃহস্পতিবার সেন্সর-নির্ভর ওই ব্যবস্থাটির ট্রায়াল অনুষ্ঠিত হয়ে গেল বানারহাট ও ক্যারন স্টেশনের মাঝে রেড ব্যাংক চা-বাগানের গা ঘেঁষে চলে যাওয়া রেলপথে।

Updated By: Mar 16, 2023, 08:36 PM IST
Dooars: আর ট্রেনের ধাক্কায় বেঘোরে প্রাণ যাবে না হাতির...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেল ট্রাকের আশপাশে হাতির আনাগোনার আগাম হদিশ পেতে ডুয়ার্স রুটের একাংশে এবার বসেছে ইনট্রুসন ডিটেকশন  সিস্টেম (আইডিএস)। বৃহস্পতিবার সেন্সর-নির্ভর ওই ব্যবস্থাটির ট্রায়াল অনুষ্ঠিত হয়ে গেল বানারহাট ও ক্যারন স্টেশনের মাঝে রেড ব্যাংক চা-বাগানের গা ঘেঁষে চলে যাওয়া রেলপথে। গরুমারা ক্যাম্প থেকে একটি কুনকি হাতি (অর্ণ) নিয়ে এসে এই নয়া প্রযুক্তির ব্যবস্থাটি পরখ করে দেখা হয়। তা সফল হয়েছে বলেও জানা গিয়েছে। 

আরও পড়ুন: Birbhum: নদীর চরে বালি খুঁড়লেই মিলছে মোহর! আপনার হাতের কাছেই ঘটেছে এমন আশ্চর্য কাণ্ড...

প্রথম দফায় বিন্নাগুড়ি স্টেশনকে কেন্দ্র করে আইডিএস সিস্টেম চালু হচ্ছে বলে জানিয়েছে রেল। সেখানে ইতিমধ্যেই এজন্য প্রয়োজনীয় সরঞ্জামও বসে গিয়েছে বলে রেল সূত্রের খবর।

আরও পড়ুন:  Bengal Weather: চৈত্রেই কালবৈশাখীর ভ্রূকুটি, ঝোড়ো হাওয়া-বৃষ্টিতে আবহাওয়ায় চরম বদলের আশঙ্কা, জারি সতর্কতা

এদিন রেড ব্যাংকের ট্রায়াল-রানে রেল কর্তাদের পাশাপাশি সিস্টেমের আধিকারিক কর্নেল সন্দীপ চৌধুরী, বন দফতরের আধিকারিকরাও ছিলেন। ছিলেন বন দপ্তরের বিন্নাগুড়ি রেঞ্জের রেঞ্জার শুভাশিস রায়। জানা গিয়েছে, জঙ্গল-চেরা রেলপথের দুধার দিয়েই অপটিক্যাল ফাইবার পাতা হয়েছে। থাকছে সেন্সরও। রেল লাইনের দুপাশের অন্তত ১০ মিটারের মধ্যে হাতি থাকলে সেন্সরের মাধ্যমে অপটিক্যাল ফাইবার বাহিত সেই বার্তা পৌঁছে যাবে কেন্দ্রীয় স্টেশনে। বার্তা পৌঁছবে রেলের কন্ট্রোল রুমেও। সেখান থেকে ওয়াকিটকির মাধ্যমে হাতির অস্তিত্ব নিয়ে সতর্ক করে দেওয়া হবে ট্রেন চালকদের। সেই মোতাবেক চালকরা প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারবেন।

এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পরিবেশপ্রমীরা। পরিবেশপ্রেমী স্বরূপ মিত্র প্রমুখ বলেন, গতি নিয়ন্ত্রণের পাশাপাশি প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বুনো জন্তু-জানোয়াদের অকালমৃত্যু রোখার প্রয়াস অত্যন্ত প্রশংসার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.