ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’, সপ্তাহান্তে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের ৩ জেলায়

রবিবার থেকে বদল হতে পারে পরিস্থিতি

Updated By: Nov 6, 2019, 08:30 AM IST
ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’, সপ্তাহান্তে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের ৩ জেলায়

নিজস্ব প্রতিবেদন: শুক্রবারের পরই বদলে যেতে পারে রাজ্যের আবহাওয়া। কারণ আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপ। এই নিম্নচাপ আরও শক্তিশালী হতে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়ে। এই ঝড়ের নাম দেওয়া হয়েছে বুলবুল। 

আগামী ৪৮ ঘণ্টায় বুলবুলের প্রভাবে দক্ষিণবঙ্গের অন্তত তিনটি জেলায় হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। অর্থাত্ শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা হতে শুরু করবে। শনিবার বৃষ্টি শুরু হবে। রবিবার থেকে বদল হতে পারে পরিস্থিতি। তবে বুলবুল তাণ্ডব করতে পারে ওড়িশা ও অন্ধ্রের উপকূলে।

আরও পড়ুন-সোনার ছেলে মানে তো আর সোনা দিয়ে তৈরি নয়, ঘরের ছেলে দিলীপের মুখরক্ষায় আরএসএস 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় আন্দামান সাগরের নিম্নচাপ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে বুলবুল-এর রূপ নিতে পারে। শুক্রবার এটি অবস্থান করতে পারে অন্ধ্র ও ওড়িশা উপকূলের কাছাকাছি। শনিবার এর তীব্রতা আরও বাড়তে পারে। এর ফলে ওই দুই রাজ্যের উপকূলবর্তি এলাকায় ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গের উপকূলবর্তি জেলাগুলিতে। তবে তা নির্ভর করবে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার ওপরে।

আরও পড়ুন-শুধু 'গোমাতা' নয়, বিদেশি 'আন্টি গরু'র দুধেও থাকে সোনা, বলছে গবেষণা 

এদিকে, আরো শক্তি সঞ্চয় করছে পূর্ব-মধ্য আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মহা’। বুধবার গভীর রাতে বা বৃহস্পতিবার ভোরের দিকে তা আছড়ে পড়তে পারে গুজরাট উপকূলে। ঝড়ের গতি হতে পারে ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এর প্রভাব পড়তে পারে মহারাষ্ট্রের মুম্বই ও থানেতেও। মহা-র প্রভাবে ভারী বৃষ্টি হতে পারে গুজরাটের জুনাগড়, গির সোমনাথ, আমরেলি, সুরাট, ভারুচ, আনন্দ, আহমেদাবাদ-সহ রাজ্যের একটি বিশাল এলাকায়।

.