Jalpaiguri: শিবরাত্রি আসন্ন, ঐতিহ্যবাহী জল্পেশমন্দিরে পুজো ও মেলার আয়েজন শুরু...

Mahashivratri at Jalpesh Temple: উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে প্রাচীন শৈবতীর্থ জল্পেশ মন্দির। শিবচতুর্দশীর দিন এখানে দূর দূরান্ত থেকে ভক্তেরা আসেন শিবের মাথায় জল ঢালতে। শিবরাত্রির আর মাত্র কয়েকটা দিন। এখন থেকেই তার প্রস্তুতি তুঙ্গে সেখানে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Mar 6, 2024, 04:24 PM IST
Jalpaiguri: শিবরাত্রি আসন্ন, ঐতিহ্যবাহী জল্পেশমন্দিরে পুজো ও মেলার আয়েজন শুরু...

প্রদ্যুত দাস: শিবরাত্রির আর মাত্র কয়েকটা দিন। তবে এখন থেকেই তার প্রস্তুতি তুঙ্গে জলপাইগুড়ি ময়নাগুড়ির জল্পেশ মন্দিরে। উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে প্রাচীন শৈবতীর্থ এই জল্পেশ মন্দির। শিবচতুর্দশীর দিন এখানে দূর দূরান্ত থেকে ভক্তেরা আসেন শিবের মাথায় জল ঢালতে।

আরও পড়ুন: Snowfall in Pakistan: মার্চে এত তুষারপাত? আকস্মিক এই আবহাওয়াবদলে মৃত ৩৫, বরফধসের নীচে দেহ...

এই পুজোকে কেন্দ্র করে জল্পেশ মন্দির চত্বরে বসে বিশাল মেলাও। লক্ষ্মীলাভের আশায় দূর থেকে ব্যবসায়ীরা এসে পসরা সাজিয়ে বসেন। বিক্রিবাটাও বেশ ভালোই হয় প্রতি বছর। থাকে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান-সহ লোকসঙ্গীতের আসর। এবারও তার অন্যথা হবে না বলেই জানা গিয়েছে মন্দির কর্তৃপক্ষের তরফে। 

ইতিহাস বলে, প্রায় পাঁচশো বছর আগে স্থাপিত হয়েছিল উত্তরের জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি থানার অন্তর্গত জর্দা নদীর পাড়ের এই শৈবতীর্থ জল্পেশ মন্দির। সেই সময় শিবচতুর্দশী পুজো উপলক্ষ্যে মন্দির-সংলগ্ন ফাঁকা মাঠে বসত মেলা। সুদূর মায়ানমার তৎকালীন বার্মা-সহ সিকিম, অসম থেকে পুণ্যার্থীরা আসতেন এখানে। আসতেন ব্যবসায়ীরাও নানা পসরা নিয়ে। তবে সময়ের সঙ্গে বদলেছে সবই। এখন সাতদিনব্যাপী মেলা বসে। কলকাতা ছাড়া অসম, ভুটান থেকেও অনেক ব্যবসায়ী মেলায় আসেন তাঁদের পসরা নিয়ে।

শিবরাত্রির দিন থেকেই শুরু হয় এই মেলা। শিবরাত্রি উদযাপন করতে এখন থেকেই সেজে উঠেছে মন্দির চত্বর। এলাকা জুড়েই সাজোসাজো রব উঠেছে। এলাকার অনেক ব্যবসায়ীরাই এই পুজোর অপেক্ষায় দিন গোনেন কিছুটা বাড়তি লাভের আশায়। 

আরও পড়ুন: Rare Head of Roman God Mercury: দেবতার কাটা মাথা বেরিয়ে এল মাটি থেকে! কী বলছে হাজার বছরের পুরনো এ মুণ্ড?

শিবরাত্রির পাশাপাশি শ্রাবণ মাসেও এখানে ভিড় করেন ভক্তের দল। স্থানীয় লোকেরা এই মেলাকে শ্রাবণী মেলা হিসেবেই চেনেন। তবে আপাতত শিবরাত্রিকে ঘিরেই তোড়জোড় চলছে ভক্ত তথা স্থানীয় মানুষদের। অচিরেই 'হর হর মহাদেব' ধ্বনিতে মেতে উঠবে মন্দির চত্বর।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.