'কে এল, এল না, যায় আসে না,' ধরনায় মমতা বালার অনুপস্থিতিতে বিস্ফোরক জ্যোতিপ্রিয়

"পরিবারে ঝামেলা রয়েছে। তারজন্য সাধারণ মতুয়ারা কেন বিপদে পড়বে?"

Reported By: কমলিকা সেনগুপ্ত | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Dec 11, 2019, 07:31 PM IST
'কে এল, এল না, যায় আসে না,' ধরনায় মমতা বালার অনুপস্থিতিতে বিস্ফোরক জ্যোতিপ্রিয়

নিজস্ব প্রতিবেদন : এনআরসি-র প্রতিবাদে মতুয়াদের ধরনায় আজও অনুপস্থিত মমতা বালা ঠাকুর। আর তারপরই বিস্ফোরক মন্তব্য জ্যোতিপ্রিয় মল্লিকের। তাঁর সাফ কথা, "কে এল, কে এল না, তাতে কিছু যায়  আসে না। মতুয়া কোনও পরিবারের না। উনি আসবেন, আসবেন না, ওনার ব্যাপার। উনি অসুস্থ আমায় বলেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় মতুয়াদের কাছে রয়েছে।"

প্রসঙ্গত, সোমবার মধ্য রাতে লোকসভায় পাস হয়ে গিয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল (Citizenship Amendment Bill)। আর তারপরই মতুয়া ভোট (Matua) নিয়ে দড়ি টানাটানি শুরু হয়ে গিয়েছে ঘাসফুল ও পদ্মফুল, দুই শিবিরেই। এনআরসি-র (NRC) বিরোধিতায় মতুয়াদেরকে সামনে রেখে মঙ্গলবার থেকে অবস্থানের ডাক দিয়েছে তৃণমূল কংগ্রেস (TMC)। কিন্তু গতকাল সেই প্রতিবাদ-ধরনা মঞ্চে উপস্থিত ছিলেন না মতুয়া মহাসংঘের সংঘাধিপতি মমতা বালা ঠাকুর নিজেই। সংগঠনের সংঘাধিপতি কাল দাবি করেছিলেন, আন্দোলন কর্মসূচি তাঁদেরই কিনা, তা তিনি জানেন না।

যদিও জ্যোতিপ্রিয় মল্লিক বলেন 'অন্য' কথা। তিনি জানান, "মমতা ঠাকুর অসুস্থ। তাই আজ আসবেন না। উনি আমাদের সঙ্গেই আছেন। উনি কালকে আসবার চেষ্টা  করবেন।" এদিকে আজও তৃণমূলের মতুয়া ধর্নায় অনুপস্থিত মমতা বালা ঠাকুর। আজও এ বিষয়ে মমতাবালা ঠাকুরকে প্রশ্ন করা হলে তিনি জানান, এটা যে মতুয়াদের ধর্না এবিষয়ে তিনি কিছু জানেন না। এমনকি এরপর দল বললেও তিনি সাফ জানান, আজ অসুস্থতার জন্য আসতে পারবেন না তিনি। এরপরই উসকে ওঠে জল্পনা। লোকসভা নির্বাচনে বনগাঁ থেকে প্রায় ১ লক্ষের কাছাকাছি ভোটে হেরে গিয়েছিলেন মমতাবালা ঠাকুর। তবে কি তারপর থেকেই দলের সঙ্গে দূরত্ব বাড়ছে তৃণমূলের প্রাক্তন সাংসদের?

আরও পড়ুন, 'কোনও NRC হবে না', সংসদে অমিতের বিল পেশের দিনই কেন্দ্রকে পাল্টা চ্যালেঞ্জ মমতার

মতুয়া ধর্নায় মমতাবালার অনুপস্থিতি ঘিরে জল্পনা যখন বাড়ছে, তখনই সেই আগুন যেন ঘি দিল জ্যোতিপ্রিয় মল্লিকের মন্তব্য, "কে এল, কে এল না, তাতে কিছু যায়  আসে না। মতুয়া কোনও পরিবারের না। উনি আসবেন, আসবেন না, ওনার ব্যাপার।" তিনি আরও বলেন, "কংগ্রেস কোর্টে যাবে। তৃণমূল কংগ্রেসও কোর্টে যেতে পারে। এই আইন আমরা মানি না।"

প্রসঙ্গত আজকেও সঙ্ঘাধিপতি মমতা বালা ঠাকুর না আসায়, এবার তাঁকে ছাড়াই মতুয়াদের নিয়ে এগোনোর কথা ভাবছে শাসকদল। তৃণমূল সূত্রে খবর, "পরিবারে ঝামেলা রয়েছে। তারজন্য সাধারণ মতুয়ারা কেন বিপদে পড়বে? এখন এই কৌশলে এগোবে তৃণমূল।"

.