Bengal Weather Update | Cyclone Remal: মধ্যরাতে আছড়ে পড়বে 'রিমাল'? ১৩০ কিমি প্রতি ঘণ্টা বেগে বইবে দুরন্ত হাওয়া? জেনে নিন আসন্ন ধ্বংসলীলার সব তথ্য...

Cyclone Remal Update: ঝড় নিয়েই এই মুহূর্তে ভাবছে গোটা বাংলা, প্রতিবেশী দেশ বাংলাদেশ। ঝড় নিয়েই মুহূর্তে-মুহূর্তে আসছে আপডেট। আতঙ্কের মধ্যেই মানুষ যতটা পারছে তথ্য সংগ্রহ করে নিচ্ছে। আলিপুর আবহাওয়া দফতরের সোমনাথ দত্ত, জানিয়ে দিলেন 'রিমাল' নিয়ে তাঁদের সংগৃহীত সমস্ত আপডেট।

Updated By: May 24, 2024, 06:29 PM IST
Bengal Weather Update | Cyclone Remal: মধ্যরাতে আছড়ে পড়বে 'রিমাল'? ১৩০ কিমি প্রতি ঘণ্টা বেগে বইবে দুরন্ত হাওয়া? জেনে নিন আসন্ন ধ্বংসলীলার সব তথ্য...

অয়ন ঘোষাল: ঝড় নিয়েই এই মুহূর্তে ভাবছে গোটা বাংলা, প্রতিবেশী দেশ বাংলাদেশ। ঝড় নিয়েই মুহূর্তে-মুহূর্তে আসছে আপডেট। আতঙ্কের মধ্যেই মানুষ যতটা পারছে তথ্য সংগ্রহ করে নিচ্ছে। আলিপুর আবহাওয়া দফতরের সোমনাথ দত্ত, ডিডিজিএম, জানিয়ে দিলেন 'রিমাল' নিয়ে তাঁদের সংগৃহীত সমস্ত আপডেট। 

আরও পড়ুন: Bengal Weather Update | Cyclone Remal: রাক্ষসের মতো অট্টহাস্য করতে-করতে এগিয়ে আসছে 'রিমাল'! সাগরদ্বীপের ঘাড়ের কাছে ফুঁসছে ঝড়, নিস্তার নেই বাংলার?

আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী রবিবার, ২৬ মে মাঝরাতে সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মাঝে সুন্দরবনের আছড়ে পড়বে ঘূর্ণিঝড়  'রিমাল'। দুর্যোগের আশঙ্কা সুন্দরবনের উপকূলেও। দক্ষিণ ২৪ পরগনা জেলায় ক্ষতির আশঙ্কা বেশি। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ঝড় এবং প্রবল বৃষ্টির আশঙ্কা। জলোচ্ছ্বাসে সমুদ্রের জল উপচে পড়তে পারে বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা। উপকূলে আছড়ে পড়ার সময় অর্থাৎ, ল্যান্ডফলের সময়ে এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে দক্ষিণ চব্বিশ পরগনা জেলা।

এই মুহূর্তে রিমাল গভীর নিম্নচাপরূপে মধ্য-বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজকের মধ্যেই এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। শনিবার সকালে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর সোজা উত্তরে অভিমুখ। রবিবার শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে প্রতি ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার গতিবেগে ল্যান্ডফলের সম্ভাবনা এর।

ভারতের মৌসম ভবন জানাচ্ছে, বাংলাদেশের খেপুপাড়া থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সাগর আইল্যান্ড এর মাঝে ল্যান্ড ফল হওয়ার প্রবল সম্ভাবনা। সুন্দরবন এলাকাতেই ঘূর্ণিঝড় আছে পড়তে পারে রবিবার মাঝরাতে।

শনিবার থেকে বৃষ্টি শুরু হবে। দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া রবিবার এবং সোমবার। শনিবার পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা-- এই তিন জেলায় ভারী বৃষ্টির সতর্কতা।

রবিবার প্রবল বৃষ্টির আশঙ্কা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা দু'এক জায়গায়। কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া এবং পূর্ব মেদিনীপুরে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানে।

আরও পড়ুন: Kedarnath Temple: কেদারনাথে বিপর্যয়! তীর্থযাত্রী নিয়ে ওড়ার পথে বিপাকে হেলিকপ্টার...

সোমবার ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে কলকাতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায়। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে এবং বীরভূম জেলায়। দক্ষিণ ২৪ পরগনা জেলায় দুর্যোগ বাড়তে পারে, ঝোড়ো হাওয়া, সঙ্গে প্রবল বৃষ্টি। দক্ষিণ ২৪ পরগনা জেলায় ১০০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো বাতাস বইতে পারে। উত্তর ২৪ পরগনা জেলায় ১০০ থেকে ১১০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইতে পারে। কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও নদিয়ায় ৮০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো বাতাস বইতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.