Fishery in Singur: সিঙ্গুরে ন্য়ানোর জমিতে ভেরি, কাজ বন্ধ করে দিল ভূমি রাজস্ব দফতর

প্রকল্প এলাকায় মাছের ভেরি তৈরির বিরুদ্ধে ইতিমধ্যেই সরব হয়েছে বাম ছাত্র সংগঠন

Updated By: Feb 1, 2022, 08:01 PM IST
Fishery in Singur:  সিঙ্গুরে ন্য়ানোর জমিতে ভেরি, কাজ বন্ধ করে দিল ভূমি রাজস্ব দফতর

নিজস্ব প্রতিবেদন: সিঙ্গুরে টাটা ন্যানো প্রকল্পের জমিতে তৈরি করা হচ্ছিল মাছের ভেরি। এনিয়ে প্রবল রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছিল রাজ্য রাজনীতিতে। এবার সেই ভেরি তৈরির কাজ বন্ধ করল ভূমি রাজস্ব দফতর।

টাটার কারখানার(Tata Nano) জমির অবস্থা এমনি যে সেখানে আর চাষ সম্ভব নয়। তাই সেখানে তৈরি হচ্ছে মাছের ভেরি। এমনটাই যুক্তি দেখানো হয়েছিল। গত ৫ দিন ধরে চলছিল সেই খননের কাজ। মঙ্গলবার বন্ধ হয়ে গেল সেই কাজ। 

এদিন দুপুরে ভূমি রাজস্ব দফতরের আধিকারিক সাধনা বন্দ্যোপাধ্যায় প্রকল্প এলাকায় সরেজমিনে তদন্তে যান। তারপর গোপালনগর মৌজদার বনমালী মাইতি নামে একজনের কাছ থেকে প্রয়োজনীয় নথি দেখতে চান। কিন্তু কোনও সরকারি নথি দেখাতে পারেননি ওই কৃষক। তার পরই খননের কাজ বন্ধ করে দেওয়া হয়।

প্রকল্প এলাকায় মাছের ভেরি তৈরির বিরুদ্ধে ইতিমধ্যেই সরব হয়েছে বাম ছাত্র সংগঠন। প্রশ্ন উঠেছে ওই এলাকায় ভেরি তৈরি হলেও ভূমি রাজস্ব দফতর অন্ধকারে কেন?

আরও পড়ুন-পারিবারিক বিবাদে 'সালিশি সভা' তৃণমূল পরিচালিত পঞ্চায়েতের, দম্পতিকে বেধড়ক মার!  

এনিয়ে সিঙ্গুর পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ দুধকুমার ধাড়া বলেন, প্রয়োজনীয় সরকারি নথি হাতে নিয়েই কৃষকদের জন্য মাছ চাষের জন্য জলাশয় তৈরি হচ্ছে। অন্যদিকে, বিজেপির হুগলি সংগঠনিক জেলার সহ সভাপতি সঞ্জয় পান্ডের দাবি,  শাসকদলের নির্দেশে রাজস্ব ফাঁকি দিয়ে চাষের জমির চরিত্র বদলের কাজ চলছে। 

উল্লেখ্য, ভেরি তৈরি নিয়ে সরব হয়েছিলেন রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষ(Dilip Ghosh)। রবিবার তিনি বলেন, 'দিদিমনি জমিতে সর্ষে ছুড়ে দিয়েছিলেন। এখন দেখা যাচ্ছে সর্ষের মধ্যেই ভূত। ' পাল্টা দিয়েছিলেন বেচারাম মান্না(Becharam Manna)। তিনি বলেন, দিলীপ ঘোষ যা বলেন তাতে কেউ পাত্তা দেন না। সিঙ্গুরের(Singur) মানুষ সব দেখেছেন। দিলীপবাবু মিথ্যে অভিযোগ তুলে বাজার গরম করার চেষ্টা করছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.