WB Weather Update: শীতের সাময়িক বিদায়! শুক্রবার পর্যন্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের এইসব জেলায়

WB Weather Update: শীতের পথ আটকাচ্ছে সাগর থেকে আসা জলীয় বাষ্প ও পশ্চিমী ঝঞ্ঝা। ফলে শীতের আমেজ থাকলেও তাপমাত্রা কমার সম্ভাবনা খুবই কম

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jan 31, 2024, 07:45 AM IST
WB Weather Update: শীতের সাময়িক বিদায়! শুক্রবার পর্যন্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের এইসব জেলায়
ছবি-প্রদ্যুত্ দাস

অয়ন ঘোষাল: শীতের মধ্যেই শুরু হয়েছে হালকা বৃষ্টি। রাজ্যের বিভিন্ন জায়গায় হচ্ছে ছিটেফোঁটা বৃষ্টি। এই এই বৃষ্টি থামলে যে পারদ নামবে তেমন কথা বলছে না আলিপুর হাওয়া অফিস। বরং তাদের বক্তব্য, শীতের হাওয়ার বদল হয়েছে। শুরু হয়েছে পুবালী হাওয়া। তাই শীতের আমেজ থাকলেও জমিয়ে শীত পড়ার সম্ভাবনা আর নেই।  বৃষ্টি কেটে গেলে পারদ কতটা নামবে তা নিয়ে সংশয় রয়েছে।

আরও  পড়ুন-বহরমপুরে আসছেন রাহুল, পেল্লাই সাইজের ছানাবড়া খাইয়ে হ্যাটট্রিক করতে চান এই মিষ্টি ব্যবসায়ী

অসময়ের এই বৃষ্টিতে সবজির প্রবল ক্ষতির সম্ভাবনা রয়েছে। জমিতে বপন করা রবি শস্য ও বাংলার সুখ সাগর পেঁয়াজের ক্ষতি হবে বলে আশঙ্কা কৃষি দফতরের। আবহাওয়া দফতরের বক্তব্য, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে উচ্চচাপ বলয়। এর প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকে পড়েছে রাজ্যে। পূবালী হওয়ার প্রভাব বাড়ছে। ঝাড়খন্ডে আজ বিকেলের মধ্যে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা। সম্পূর্ণ রুদ্ধ হতে পারে উত্তর পশ্চিম ভারতের হিমেল হাওয়ার গতিপথ। পরপর তিনটি পশ্চিমী ঝঞ্ঝা। একটি পশ্চিমী ঝঞ্ঝার রেশ কাটতে না কাটতেই আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা এসে হাজির। নতুন করে আরো একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩ ফেব্রুয়ারি। ফলে আর ঠান্ডার আশা কম।

এই শীতের সময়ে মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াচ্ছে বৃষ্টি। হাওয়া অফিস বলছে জেলায় জেলায় বৃষ্টি হবে শুক্রবার বিকেল পর্যন্ত। আকাশ মূলত মেঘলা থাকবে।

কবে কোথায় বৃষ্টি

বুধবার বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতাতে। বাকি জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টি হবে।

বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের উপকূল ও উপকূল সংলগ্ন প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা বৃহস্পতিবার।

শুক্রবার দু-একটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। ভিজতে পারে নদিয়া, উত্তর এবং দক্ষিণ চব্বিশ পরগনা।

শনিবার আবহাওয়ার পরিবর্তন হবে। বৃষ্টি কমবে। তবে তাপমাত্রা আর খুব একটা নামার সম্ভবনা অত্যন্ত ক্ষীণ।

আজ বুধবার থেকে ৩ ফেব্রুয়ারি অর্থাৎ শুক্রবার এর মধ্যে দার্জিলিং ও কালিম্পং শিলাবৃষ্টি, সঙ্গে উঁচু এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা রয়েছে। ফেব্রুয়ারির শুরুতে ফের সিকিমে তুষারপাতের সম্ভাবনা। প্রভাব পড়তে পারে দার্জিলিং এর উঁচু পার্বত্য এলাকায়। দার্জিলিং ও কালিম্পংএর পার্বত্য এলাকায় হালকা  বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে আজ বুধবার থেকে। শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় গতকাল সন্ধ্যার পর থেকেই বৃষ্টি শুরু হয়েছে। একটানা নয়। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি বহাল থাকবে বৃহস্পতিবার রাত পর্যন্ত। সারাদিন আকাশ থাকবে মেঘলা। রাতের তাপমাত্রা ১৬ থেকে একধাক্কায় বেড়ে ২০.৬ ডিগ্রি। যা একসময়ের স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা  ২৫.৪ থেকে বেড়ে ২৬.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৫৯ শতাংশ এবং রাতে ৮৯ শতাংশ।

পরপর পশ্চিমী ঝঞ্ঝায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা উত্তর পশ্চিম ভারতে। প্রভাব পড়বে উত্তর ভারতের সমতলেও। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু-কাশ্মীর, লাদাখে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জানুয়ারির শেষ ও ফেব্রুয়ারির শুরুতে। ফেব্রুয়ারির শুরুতেই তুষারপাতের সম্ভাবনা সিকিম  ও অরুণাচল প্রদেশে। প্রভাব পড়বে দার্জিলিংয়েও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের  AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.