WB Weather Update: ভোটের দিন দক্ষিণের সব জেলায় হতে পারে বৃষ্টি, বর্ষা ঢুকবে কবে জানিয়ে দিল হাওয়া অফিস

WB Weather Update: রিমালের ছেড়ে যাওয়া প্রচুর জলীয় বাষ্প আপাতত ঘর্মাক্ত অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করবে। প্রচুর বৃষ্টির পরেও বাতাসে অত্যন্ত বেশি পরিমাণ জলীয় বাষ্প থেকে গেছে। ফলে তাপমাত্রা সেই ভাবে না বাড়লেও মঙ্গলবার জলীয় বাষ্প কষ্ট দিয়েছে বঙ্গ বাসীকে

Updated By: May 29, 2024, 09:12 AM IST
WB Weather Update: ভোটের দিন দক্ষিণের সব জেলায় হতে পারে বৃষ্টি, বর্ষা ঢুকবে কবে জানিয়ে দিল হাওয়া অফিস

অয়ন ঘোষাল: সাধারণ নিম্নচাপ অক্ষরেখা হিসেবে এই মুহূর্তে বাংলাদেশে শ্রীমঙ্গল এলাকায় অবস্থান করা রিমাল সম্পূর্ন শক্তিক্ষয় করবে আজ বিকেলের মধ্যে। চেরাপুঞ্জি এবং আগরতলা হয়ে শিলং এবং শিলচর দিয়ে মনিপুর, মিজোরাম সীমান্তে বিলীন হয়ে যাবে রাতের মধ্যেই। দক্ষিণবঙ্গে তার আর কনামাত্র প্রভাব থাকছে না। উত্তরবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস থাকছে।

আরও  পড়ুন-আধার থেকে ড্রাইভিং লাইসেন্স, ১ জুন থেকে লাগু হচ্ছে এইসব নতুন নিয়ম

মৌসুমী বায়ু

দেশে এবার স্বাভাবিকের থেকে ৬ থেকে ১০ শতাংশ বেশি বৃষ্টি হবে। পশ্চিমবঙ্গ সহ পূর্বাঞ্চলের রাজ্যগুলি এবার স্বাভাবিকের থেকে ৮ শতাংশ কম বৃষ্টি পাবে। দক্ষিণবঙ্গে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতা এবার স্বাভাবিকের থেকে কিছুটা কম বৃষ্টি পাবে। বাকি দক্ষিণবঙ্গ স্বাভাবিক বৃষ্টি পাবে। উত্তরের দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলা এবার স্বাভাবিকের থেকে কম বৃষ্টি পাবে। বাকি রাজ্য স্বাভাবিক বৃষ্টি পেতে চলেছে ২০২৪ সালের বর্ষাকালে। জুন মাসের ১০ তারিখ নাগাদ বর্ষা আসবে বঙ্গে। কেরলে ১ জুন বর্ষা ঢোকার কথা। মৌসুমী বায়ু প্রবেশের অনুকূল পরিবেশ আছে। রিমালের প্রভাব মৌসুমী বায়ুর ওপর পড়ছে না বলেই আপাতত জানাচ্ছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

তাপমাত্রা

গোটা জুন মাসে রাজ্যের কোথাও তাপ্রবাহের আগাম পূর্বাভাস নেই। তবে তাপমাত্রা সার্বিক ভাবে গোটা রাজ্যে স্বাভাবিকের থেকে কিছুটা বেশি থাকবে।

দক্ষিণবঙ্গ

রিমালের ছেড়ে যাওয়া প্রচুর জলীয় বাষ্প আপাতত ঘর্মাক্ত অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করবে। প্রচুর বৃষ্টির পরেও বাতাসে অত্যন্ত বেশি পরিমাণ জলীয় বাষ্প থেকে গেছে। ফলে তাপমাত্রা সেই ভাবে না বাড়লেও মঙ্গলবার জলীয় বাষ্প কষ্ট দিয়েছে বঙ্গ বাসীকে। তবে এই অস্বাভাবিক জলীয় বাষ্প ফের বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি করতে চলেছে দক্ষিণবঙ্গে। আজ মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি। ৩০ তারিখ দক্ষিণের সব জেলায় বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি। ৩১ তারিখ দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে। ৩১ তারিখ পশ্চিমের জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি। পূর্ব মেদিনীপুর বাঁকুড়া ঝাড়গ্রাম জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হবে।
১ জুন দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো যাওয়ার পূর্বাভাস। সেদিন অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হবে দুই মেদিনীপুর দুই ২৪ পরগনা (ভোট আছে) বাঁকুড়া এবং দুই বর্ধমান জেলায়। অর্থাৎ এই জেলাগুলিতে সপ্তম দফার নির্বাচন বৃষ্টি বিঘ্নিত হতে পারে।

উত্তরবঙ্গ

কোচবিহার আলিপুরদুয়ার জলপাইগুড়ি জেলায় আজও ভারী বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সতর্কতা। দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ৩০ কিলোমিটার বেগে দমকা হাওয়া। ১ জুন উত্তরের সমতলের সমস্ত জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার পূর্বাভাস।

কলকাতা

১ জুন ভোটের দিন কলকাতায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়ার পূর্বাভাস।

বৃষ্টি থেমে যেতেই লাফিয়ে বাড়ল তাপমাত্রা। কলকাতায় পরশু দিনের তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি। কাল একধাক্কায় প্রায় ৭ ডিগ্রি বেড়ে গিয়ে সেই তাপমাত্রা পৌঁছাল ৩৩ ডিগ্রিতে। একইভাবে পরশু রাতের তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি। কাল রাতে তা প্রায় ৪ ডিগ্রি বেড়ে গিয়ে পৌঁছাল ২৯.৪ ডিগ্রিতে। কলকাতার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ শতাংশ। আংশিক মেঘলা আকাশ। দুপুর বা বিকেলের পর খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভবনা। গত ২৪ ঘন্টায় নতুন করে আর কোনো বৃষ্টি পায়নি কলকাতা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.