সন্দীপ প্রামাণিক: পুজোয় ভোগাবে বৃষ্টি, অনেকটা এমনই আশঙ্কা করছে বাঙালি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস হল, দক্ষিণবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তারই প্রভাবে বৃষ্টি হচ্ছে। তবে আশার কথা হল সেই ঘূর্ণাবর্ত ততটা শক্তিশালী নয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কাজে এলেন না অথচ স্টাইপেন্ডও নিলেন! জুনিয়র ডাক্তারদের খোঁচা কল্যাণের


আবহাওয়া দফতরের পূর্বাভাস হল ওই ঘূর্ণাবর্ত ধীরে ধীরে শক্তি হারিয়ে দুর্বল হয়ে যাবে। ফলে কমবে বৃষ্টির পরিমাণ। রবিবার দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টিপাত হবে। কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে আজ আকাশ মেঘলা থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


আগামিকাল থেকে পরবর্তী কয়েকদিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলে আগামিকাল থেকে পরবর্তী কয়েকদিন হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে প্রধানত বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


বুধবার থেকে রবিবার দক্ষিণবঙ্গের দু এক জায়গায় মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। প্রধানত বিক্ষিপ্ত বৃষ্টি। এছাড়া পুজোর সময় বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টিপাতের পরিমাণ খুব বেশি কিছু থাকবে না। উত্তর এবং দক্ষিণে দু এক জায়গায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ঘূর্ণাবর্ত দুর্বল হবে এবং দক্ষিণবঙ্গ থেকে দূরে সরে যাবে। কলকাতায় আজকে প্রধানত মেঘলা আকাশ, হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা। পুজোর কয়েকদিন আংশিক মেঘলা আকাশ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


আগামী দু-তিন দিনে দেশের আরও কিছু অংশ থেকে বর্ষা বিদায়ের অনুকূল পরিস্থিতি তৈরি হবে। রাজস্থান এবং উত্তর প্রদেশ থেকে বর্ষা পুরোপুরি বিদায় নেবে। মধ্যপ্রদেশ গুজরাট ও মহারাষ্ট্রের আরো কিছু অংশ থেকে বর্ষা বিদায় নেবে। বর্ষাবিদায়-রেখা লখিমপুর খিরি শিবপুরি কোটা উদয়পুর দিশা সুরেন্দ্রনগর জুনাগড় এর উপর দিয়ে বিস্তৃত।


ভারী বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ,আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরায়। অর্থাৎ, পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দক্ষিণের বেশ কিছু রাজ্যেও। তামিলনাড়ু, পুদুচেরি, করাইকাল, কর্নাটক, কেরালা ও মাহেতে ভারী বৃষ্টির সম্ভাবনা।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)