Weather Update: ভোটগ্রহণ ও গণনার দিন দক্ষিণবঙ্গে গরম থেকে মুক্তি! কী জানাল হাওয়া অফিস?

Weather Update:  গত ২৪ ঘন্টায় ১৭ মিলিমিটার বৃষ্টির হাত ধরে কলকাতায় রাতের তাপমাত্রা ছিল ২৮.৯ থেকে প্রায় ২ ডিগ্রি নেমে ২৭.৫ ডিগ্রি। মেঘলা আকাশের হাত ধরে কাল দিনের তাপমাত্রা সামান্য কমে ৩৫.৪ থেকে নেমে ৩৪.৮ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেড়ে ৯৮ শতাংশ

Updated By: Jul 6, 2023, 08:26 AM IST
Weather Update: ভোটগ্রহণ ও গণনার দিন দক্ষিণবঙ্গে গরম থেকে মুক্তি! কী জানাল হাওয়া অফিস?

অয়ন ঘোষাল: ভ্যাপসা গরম কিছুটা কেটে কিছু স্বস্তি এসেছে কলকাতায়। তবে বড় প্রশ্ন পঞ্চায়েত ভোটের দিন ও গণনার দিন কেমন থাকবে আবহাওয়া। হাওয়া অফিস জানাচ্ছে, উত্তরবঙ্গের উপরের দিকের কয়েকটি জেলায় ভোটের দিন বিক্ষিপ্ত হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে। গণনার দিন উত্তরবঙ্গের ৫ জেলা দার্জিলিং, কালিম্পং  কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরের নিচের দিকের জেলা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে ভোটের ও গণনার দিন। দক্ষিণবঙ্গে ভোটের দিন শনিবার বৃষ্টির সম্ভাবনা কম। ভোগাবে অস্বাচ্ছেন্দ্যর আর্দ্রতা জনিত ভ্যাপসা আংশিক মেঘলা দিন। গণনার দিন অর্থাৎ ১১ জুলাই দক্ষিণবঙ্গের উপরের দিকের জেলা মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়ার হালকা থেকে মাঝারি বৃষ্টি। বাকি দক্ষিণবঙ্গে অস্বস্তিকর ঘর্মাক্ত পরিস্থিতি বহাল থাকবে।

আরও পড়ুন- কেন তৃণমূল ছেড়েছিলেন; ভোটের মুখে বিস্ফোরক দাবি শুভেন্দুর, পাল্টা দিল তৃণমূল

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। শুক্রবারের পর বৃষ্টির সম্ভাবনা আরো কমবে।

কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে আজ বিক্ষিপ্তভাবে, কোনও কোনও এলাকায় আংশিক ভাবে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আজ থেকে বৃষ্টির পরিমাণ কমবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শনি, রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।

কলকাতা

বিকেল বা সন্ধ্যেয় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে। আংশিক মেঘলা আকাশ।

তাপমাত্রার পরিসংখ্যান

গত ২৪ ঘন্টায় ১৭ মিলিমিটার বৃষ্টির হাত ধরে কলকাতায় রাতের তাপমাত্রা ছিল ২৮.৯ থেকে প্রায় ২ ডিগ্রি নেমে ২৭.৫ ডিগ্রি। মেঘলা আকাশের হাত ধরে কাল দিনের তাপমাত্রা সামান্য কমে ৩৫.৪ থেকে নেমে ৩৪.৮ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেড়ে ৯৮ শতাংশ। যা বেলা বাড়লে চুড়ান্ত অস্বস্তি বাড়াবে।

ভিন রাজ্যে

উত্তর পূর্ব ভারতের রাজ্য আসাম মেঘালয় অরুণাচল প্রদেশে এবং নাগাল্যান্ড মিজোরাম মণিপুরে আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির সতর্কতা। আগামী কয়েকদিন উত্তরাখণ্ড, রাজস্থান, উত্তরপ্রদেশে প্রবল বৃষ্টির আশঙ্কা। গুজরাট, রাজস্থান, পাঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানাতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি হবে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, হিমাচল প্রদেশে। বিহার ঝাড়খন্ড উড়িষ্যতে এই সপ্তাহে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। দক্ষিণ ভারতের কেরালা, অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে, কঙ্কন গোয়াঘাট এলাকা এবং মধ্য মহারাষ্ট্রে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.